অসুস্থতার শুরুতেই করোনা রোগী বেশি সংক্রমিত থাকে : ডব্লিউএইচও

369

জেনেভা, ১০ জুন, ২০২০(বাসস ডেস্ক) : করোনা ভাইরাসের উপসর্গ দেখা দেয়ার প্রাথমিক পর্যায়ে লোকজন সবচেয়ে বেশি সংক্রমিত থাকে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা মঙ্গলবার এ কথা বলেন।
সংস্থাটির কারিগরী ও মহামারি বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কারখোভ সামাজিক যোগাযোগ মাধ্যমের লাইভ সেশনে বলেন, আমাদের কাছে এ পর্যন্ত যে স্বল্প পরিমাণ তথ্য এসেছে তা থেকে বলা যায় উপসর্গ দেখা দেয়ার প্রথম দিকেই কোন ব্যক্তি সবচেয়ে বেশি সংক্রমিত থাকে। এ সময়েই তার শরীরে অনেক ভাইরাসের উপস্থিতি থাকে।
তিনি বলেন, প্রাথমিক গবেষণায় দেখা গেছে সামান্য উপসর্গ দেখা দেয়ার সময়টাতেই কোন লোক মূলত আট থেকে ১০ দিন ধরেই সংক্রমিত থাকেন। আর যারা মারাত্মক অসুস্থ হচ্ছেন তারা আরো বেশি সময় ধরে সংক্রমিত ছিলেন।
ডব্লিউএইচও’র নির্বাহী পরিচালক মাইক রায়ানও একই কথা বলেছেন। তিনি বলেন, অসুস্থ বোধ করার শুরুতেই ভাইরাসের সংক্রমণ সর্বোচ্চ পর্যায়ে থাকছে।
তিনি বলেন, জ্বর শুরুর মুহূর্তে আপনি হয়তো বেশ ভালো বোধ করছেন, আপনি বাড়িতে থাকার কথা ভাবছেন না, আর ওই সময়েই ভাইরাসের সংক্রমণ সর্বোচ্চ পর্যায়ে থাকছে।
তারা বলছেন, এ কারণে ভাইরাসটির ছড়িয়ে পড়া রোধ করা খুব কঠিন। কিন্তু ব্যাপক পরীক্ষা ও সামাজিক দূরত্বের মাধ্যমে একে নিয়ন্ত্রণ করা সম্ভব।