বাসস দেশ-৩৬ : ডিএনসিসির ১৬২ স্থাপনায় এডিসের লার্ভা, ৩৩ হাজার টাকা জরিমানা

363

বাসস দেশ-৩৬
ডিএনসিসি-অভিযান
ডিএনসিসির ১৬২ স্থাপনায় এডিসের লার্ভা, ৩৩ হাজার টাকা জরিমানা
ঢাকা, ৯ জুন, ২০২০ (বাসস) : এডিস মশার লার্ভা পাওয়ায় সংশ্লিষ্ট ভবন মালিকদের ৩৩ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।
ডেঙ্গু থেকে সুরক্ষায় নগরীর ৫৪টি ওয়ার্ডে পরিচালিত ১০ দিনব্যাপী চিরুনি অভিযানের আজ চতুর্থ দিনে এ জরিমানা করা হয়।
নগরীর ১৪ হাজার ২৯৩টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে আজ ১৬২টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়। এছাড়া ৯ হাজার ৭৪০টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়। এডিস মশার লার্ভা পাওয়ায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৮টি মামলায় ৩৩ হাজার টাকা জরিমানা করা হয়। অন্যান্য বাড়ি ও স্থাপনার মালিককে সতর্ক করা হয়।
লার্ভা পাওয়া স্থানগুলো হচ্ছে- পরিত্যক্ত টায়ার, বালতি, ফুলের টব, বোতল, পানির মিটার, গ্যারেজ, পানির হাউজ, মাটির পাত্র, ভাঙ্গা মগ, বাড়ির মেঝে, পানির ট্যাংক, প্লাস্টিকের পাত্র, ছাদের ড্রেন, দইয়ের পাত্র, পরিত্যক্ত কমোড, ডাবের খোসা, ভাঙ্গা পাতিল, বেইজমেন্ট ও দুই বাড়ির মধ্যবর্তী স্থান।
গত ৬ জুন থেকে আজ পর্যন্ত এই ৪ দিনে ৫৪টি ওয়ার্ডে মোট ৫৪ হাজার ১৩০টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে মোট ৭০১টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এবং ৩৭ হাজার ৫৪৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়। এছাড়া এ ৪ দিনে মোট ১ লাখ ৮৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
বাসস/সবি/এমএসএইচ/২০৫০/-এবিএইচ