বাসস দেশ-২৭ : ক্ষমতার অপব্যবহার করায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত

212

বাসস দেশ-২৭
জনপ্রতিনিধি-বহিস্কার
ক্ষমতার অপব্যবহার করায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত
ঢাকা, ৯ জুন, ২০২০ (বাসস) : ক্ষমতার অপব্যবহার, মারধরের ভিডিও ধারণ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার অভিযোগে বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার দড়িরচর খাজুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোস্তফা রাড়ী এবং একই ইউপির ৮নং ওয়ার্ডের সদস্য মো. শহীদ দেওয়ানকে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।
স্থানীয় সরকার বিভাগ থেকে আজ জারি করা এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।
এতে বলা হয়, মোস্তফা রাড়ী ও শহীদ দেওয়ানের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে মধ্য খাজুরিয়া দাখিল মাদ্রাসার নিম্মমান সহকারী কাম কম্পিউটার অপারেটর মো. শহীদুল ইসলামকে লাঠি, জুতা ও ঝাড়–পেটা এবং শারীরিকভাবে লাঞ্চিত করে পঞ্চাশ হাজার টাকা চাঁদা দাবি, জুতার মালা পরিয়ে মোবাইল ফোনে ভিডিও ধারণসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার অভিযোগ স্থানীয় তদন্তে প্রমানিত হয়েছে এবং বরিশাল জেলা প্রশাসক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছেন।
এতে আরো বলা হয়, উল্লেখিত চেয়ারম্যান ও সদস্য কর্তৃক সংঘঠিত অপরাধমূলক কার্যক্রমের পরিপ্রেক্ষিতে তাদের দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় বলে সরকার মনে করে। কাজেই স্থানীয় সরকার ( ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৪(১) ধারা অনুযায়ী তাদের স্বীয় পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।
সাময়িকভাবে বরখাস্তকৃত চেয়ারম্যান ও সদস্যকে পৃথক পৃথক কারণ দর্শানো নোটিশে কেন তাদেরকে চুড়ান্তভাবে তাদের পদ থেকে অপসারণ করা হবে না তার জবাব পত্র প্রাপ্তির দশ কার্য দিবসের মধ্যে সঙশ্লিষ্ট জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে পাঠানোর জন্য অনুরোধ করা হয়।
অপর পৃথক এক প্রজ্ঞাপনে জনানো হয়, প্রধানমন্ত্রীর মোবাইল ব্যাংকিংয়ে নগদ অর্থ সহায়তা এবং ত্রাণ বিতরণে অনিয়মের অভিযোগে ইউনিয়ন পরিষদের আরো দু’সদস্যকে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।
এতে বলা হয়, সাময়িকভাবে বরখাস্তকৃত সদস্যরা হলেন খাগড়াছড়ি পার্বত্য জেলার মাটিরাঙ্গা উপজেলার তাইন্দং ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডের সদস্য জামাল হোসেন এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার লাউরফতেহপুর ইউপির ১,২ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনের সদস্য পূর্ণিমা রানী বণিক।
পূর্ণিমা রানী বণিকের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর দেয়া মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দেয়া নগদ অর্থ সহায়তা কর্মসূচীর তালিকা প্রনয়নে অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ স্থানীয় তদন্তে প্রমানিত হয়েছে এবং জামাল হোসেনের বিরুদ্ধে খাদ্যবান্ধব কর্মসূচীর চাল আত্মসাতের অভিযোগ স্থানীয় তদন্তে প্রমানিত হয়েছে।
সাময়িকভাবে বরখাস্তকৃত সদস্যদের পৃথক পৃথক কারণ দর্শানো নোটিশে কেন তাদের চুড়ান্তভাবে অপসারণ করা হবে না তার জবাব পত্র প্রাপ্তির ১০ কার্য দিবসের মধ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে পাঠাতে বলা হয়েছে।
করোনাভাইরাস শুরু হওয়ার পর এই দুই ইউপি সদস্যকে নিয়ে মোট ৮৯ জনপ্রতিনিধিকে সাময়িকভ বহিস্কার করা হলো। এদের মধ্যে ২৯ জন ইউপি চেয়ারম্যান, ৫৪ জন ইউপি সদস্য, একজন জেলা পরিষদ সদস্য,৪ জন পৌর কাউন্সিলর ও একজন উপজেলা ভাইস চেয়ারম্যান রয়েছেন।
বাসস/সবি/এমএএস/১৯৪৭/এবিএইচ