বাসস বিদেশ-৯ : ইরানের শীর্ষ শিপিং লাইনের সঙ্গে সম্পর্ক রক্ষাকারী দেশের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে যুক্তরাষ্ট্রের হুমকি

212

বাসস বিদেশ-৯
ইরান- যুক্তরাষ্ট্র
ইরানের শীর্ষ শিপিং লাইনের সঙ্গে সম্পর্ক রক্ষাকারী দেশের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে যুক্তরাষ্ট্রের হুমকি
ওয়াশিংটন, ৯ জুন, ২০২০ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্র সোমবার সতর্ক করে বলেছে, তেহরানের অস্ত্র প্রতিযোগিতায় সহায়ক দেশটির শীর্ষ শিপিং লাইনের সঙ্গে সম্পর্ক রক্ষাকারী যে কোন দেশের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।
যুক্তরাষ্ট্রে অর্থ মন্ত্রনালয় বলেছে, এ্যাক্রনম আইআরআইএসএল নামে পরিচিত ইরানের শিপিং লাইনের পাশাপাশি হংকং ভিত্তিক সহযোগী প্রতিষ্ঠান ই-সেইলের বিরুদ্ধে সোমবার থেকে অবরোধ কার্যকর হবে।
নিষেধাজ্ঞার অধীনে আইআরআইএসএল’র সঙ্গে ব্যবসা করলে যে কোন সরকার,ব্যবসা প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে একতরফা ব্যবস্থা নিতে পারবে।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেন, “বিশ্বব্যাপী সরকারগুলোর কর্তৃপক্ষকে তাদের বন্দরে এবং সমুদ্রসীমায় আইআরআইএসএল ও ই-সেইলের কার্যক্রম তদন্ত এবং কার্যক্রম থামাতে আমরা অনুরোধ জানাচ্ছি।”
“পরমাণু অস্ত্র তৈরি থেকে ইরানকে বিরত রাখতে এবং আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে বিশ্বকে অবশ্যই ইরানের প্রতি নজর রাখতে এবং পদক্ষেপ নিতে হবে।”
আইআরআইএসএল’র বিশ্বব্যাপী বাণিজ্যিক স্বার্থ রয়েছে এবং কার্গো পরিবহনের বিশ্বে এটি ১৫ তম শীর্ষ শিপিং লাইন।
বাসস/এএফপি/অনু এমএবি/১৬০৫/জেহক