বাসস বিদেশ-৩ : যুক্তরাজ্যে করোনাভাইরাসে ৫৫ জনের মৃত্যু, দৈনিক মৃত্যু কমছে

273

বাসস বিদেশ-৩
ব্রিটেন-ভাইরাস-মৃত্যু
যুক্তরাজ্যে করোনাভাইরাসে ৫৫ জনের মৃত্যু, দৈনিক মৃত্যু কমছে
লন্ডন, ৯ জুন, ২০২০ (বাসস ডেস্ক) : ব্রিটেন সোমবার জানিয়েছে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে আরো ৫৫ জন প্রাণ হারিয়েছে।
বিগত দুই মাসেরও বেশি সময়ের মধ্যে দৈনিক হিসাবে দেশটিতে মৃতের এ সংখ্যা সর্বনি¤œ। এদিকে স্কটল্যান্ডে করোনাভাইরাসে গত দু’দিনে কেউ মারা যায়নি। খবর এএফপি’র।
সরকার জানায়, গত ২১ মার্চের পর থেকে ২৪ ঘণ্টায় দেশটির মৃতের এ সংখ্যা সর্বনি¤œ। এর পর যুক্তরাজ্যে লকডাউন আরোপ করা হয়।
স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ‘আগের তুলনায় মৃত্যুর এই সংখ্যা অনেক কম হলেও প্রতিটি মৃত্যু যেকোন পরিবার ও যেকোন কমিউনিটির জন্য মর্মান্তিক ঘটনা।’
এ জন্য ‘করোনাভাইরাসে মৃতের সংখ্যা শূণ্যের কোটায় নামিয়ে আনতে আমরা আমাদেও সকল কার্যক্রম অব্যাহত রাখবো।’
কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়া রোধে সরকারের কার্যক্রম বিষয়ে প্রতিদিনের ব্রিফিংয়ের সময় হ্যাকক বলেন, গত ২৪ ঘণ্টায় লন্ডনের হাসপাতালে করোনাভাইরাসে কেউ মারা যায়নি। এদিকে স্কটল্যান্ডেও করোনায় মৃত্যু ছাড়া দ্বিতীয় দিন অতিবাহিত হচ্ছে।
তিনি সাংবাদিকদের বলেন, ‘এটা রাজধানী ও স্কটল্যান্ডের জন্য অত্যন্ত ভাল খবর। এক্ষেত্রে সকল উপাত্ত সঠিক পথে রয়েছে।’
এতে দেখা যাচ্ছে, ‘আমরা মহামারি করোনাভাইরাস মোকাবেলায় বিজয় অর্জন করতে যাচ্ছি।
যুক্তরাজ্যে কোভিড-১৯ ভাইরাসে মৃত্যু হার হ্রাস পাওয়ার প্রবণতা অব্যাহত থাকা সত্ত্বেও দেশটিতে করোনাভাইরাসে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৪০ হাজার ৫৯৭ জনে দাঁড়িয়েছে। যদিও করোনা উপসর্গ নিয়ে মৃত্যুর সংখ্যা যোগ করলে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়ায় প্রায় ৫০ হাজার।
ইউরোপে করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে যুক্তরাজ্য। তবে বিশ্বে মৃতের সংখ্যার দিক থেকে দেশটি দ্বিতীয় সর্বোচ্চ স্থানে এবং এদিক থেকে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।
বাসস/এমএজেড/১২২০/-জেহক