বাসস দেশ-২৭ : করোনা মোকাবেলায় ঢাকায় পৌঁছেছে চীনা চিকিৎসক দল

123

বাসস দেশ-২৭
চীন-বাংলাদেশ-চিকিৎসা
করোনা মোকাবেলায় ঢাকায় পৌঁছেছে চীনা চিকিৎসক দল
ঢাকা, ৮ জুন, ২০২০ (বাসস): চীনে অত্যন্ত সাফল্যের সঙ্গে করোনাভাইরাস প্রতিরোধ এবং আক্রান্ত রোগীদের চিকিৎসা প্রদানকারী চীনা চিকিৎসা বিশেষজ্ঞদের ১০ সদস্যের একটি দল কোভিড-১৯ (করোনা ভাইরাস) মোকাবেলায় বাংলাদেশী চিকিৎসকদেরকে সহায়তা দেয়ার জন্য আজ সোমবার দুই সপ্তাহের জন্য ঢাকায় পৌঁছেছে।
পরাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও বাংলাদেশে চীনা রাষ্ট্রদূত লি জিমিং আজ সকালে এখানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১০ জন বিশেষায়িত শ্বাসতন্ত্র চিকিৎসক দলটিকে স্বাগত জানান।
হাইনান এয়ারলাইন্সের একটি ভাড়া করা বিমানে করে আসার সময় বিশেষজ্ঞ দলটি তাদের সাথে বেশ কিছু চিকিৎসা সরঞ্জামাদিও নিয়ে এসেছেন।
হাইনান প্রভেনশিয়াল হেলথ কমিশন কর্তৃক মনোনীত এই চিকিৎসক দলের সফরের ব্যবস্থা করেছে চায়নিজ ন্যাশনাল হেলথ কমিশন।
বাংলাদেশে দুই সপ্তাহে অবস্থানকালে বিশেষজ্ঞ দলটি নির্দিষ্ট কিছু হাসপাতাল, কোয়ান্টারাইন কেন্দ্র ও পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন। এ সময় তারা সেখানকার বাংলাদেশী চিকিৎসকদের সাথে এই মহামারী প্রতিরোধ ও চিকিৎসা সম্পর্কে আলোচনা করবেন।
এর আগে চীনা দূতাবাস জানিয়েছিল, প্রাণঘাতী ভাইরাসটির বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশকে সহায়তা প্রদানের বিষয়ে চীনা প্রেসিডেন্ট শি’র আশ্বাসের প্রেক্ষিতে এই উদ্যোগ নেয়া হয়েছে।
গত ২০ মে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনে আলাপকালে করোনা ভাইরাস মহামারী মোকাবেলায় বাংলাদেশকে সহায়তার জন্য একটি বিশেষজ্ঞ দল পাঠানোর প্রস্তাব দেন।
দূতাবাস জানায়, এ ব্যাপারে চীনের পক্ষ থেকে অনেক সহায়তামূলক পদক্ষেপ নেয়া হয়েছে। মহামারী দেখা দেয়ার পর থেকেই বাংলাদেশ সেগুলোর অধিকাংশই বাস্তবায়িত করেছে।
বাংলাদেশে করোনা ভাইরাসে রোববার পর্যন্ত ৮৮৮ জনের মৃত্যু এবং ৬৫ হাজার ৭৬৯ জন আক্রান্ত হয়েছে।
বাসস/টিএ/অনু-কেএআর/-১৯৪০/শআ