বাসস ক্রীড়া-৭ : এই মুহুর্তে বর্ণবাদ হচ্ছে একমাত্র ব্যাধি : স্টার্লিং

125

বাসস ক্রীড়া-৭
ফুটবল-প্রিমিয়ার-ম্যানসিটি-স্টার্লিং-বর্ণবাদ
এই মুহুর্তে বর্ণবাদ হচ্ছে একমাত্র ব্যাধি : স্টার্লিং
লন্ডন, ৮ জুন ২০২০ (বাসস/এএফপি) : ম্যানচেস্টার সিটি ও ইংল্যান্ড জাতীয় দলের ফুটবল তারকা রাহিম স্টার্লিং বলেছেন যে এই মুহুর্তে ‘বর্ণবাদ হচ্ছে একমাত্র ব্যাধি’।
বর্নবাদ ও বৈষম্যের বিপক্ষে সৌচ্চার ২৫ বছর বয়সি এই ফুটবল তারকা বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন,‘ জানি আমার এই কথাটা কিছুটা উদাসীন মনে হবে, কিন্তু এই মুহুর্তে বিশে^র একমাত্র ব্যাধী হচ্ছে বর্ণবাদ, যার বিরুদ্ধে আমরা লড়াই করছি।’
গত মাসে যুক্তরাস্ট্রের মেইনেপোলিসে জর্জ ফ্লয়েড নিহত হবার ঘটনায় দেশটিসহ বিশ^ ব্যাপী ছড়িয়ে পড়া বর্ণবাদ বিরোধী আন্দোলনের পক্ষে সমর্থন দেয়া সর্বশেষ তারাকা স্টার্লিং বলেন,‘ বছরের পর বছর ঘটে আসছে এই বর্ণবাদী কর্মকান্ড। তাই এই মুহুর্তে এটি খুবই গুরুত্বুপর্ন বিষয়। করোনা মহামারির মত আমাদেরকে এটি থামানোরও উপায় খুঁজে বের করতে হবে। একই সঙ্গে এটিও একটি কাজ যা আন্দোলনকারীরা করছে। তারা অবিচার থামানো উপায় এবং বর্নবাদ সমস্যা সামাধানের পথ খুঁজে বেড়াচ্ছে। এর বিরুদ্ধে তারা লড়াই করছে।
এখন যতটুকু সম্ভব শান্তিপুর্ণভাবেই এই আন্দোলন চালিয়ে যাচ্ছে। কাউকে আঘাত করছে না, কোন দোকানপাট ভাংচুর করছে না। শান্তিপুর্নভাবেই তারা এই আন্দোলন চালিয়ে যাচ্ছে।’
অতীতেও ঘরোয়া বা আন্তর্জাতিক উভয় খেলাতেই বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন স্টার্লিং। গত বছর তিনি সতীর্থ খেলোয়াড়দের পরামর্শ দিয়ে বলেছেন মাঠে কোন রকম বর্ণবাদী আচরনের শিকার হলে তারা যেন মাঠ ছেড়ে চলে আসেন। তবে এখন তার বিশ^াস এটিই হচ্ছে সঠিক সময়, বর্নবাদ সমাধানে সত্যিকারের পরিবর্তনের আলোচনা শুরু করার।
বাসস/এএফপি/এমএইচসি/১৭১০/স্বব