পুলিশ বিভাগকে ঢেলে সাজানোর পক্ষে মিনেপোলিস কাউন্সিলের ভোট ॥ বিক্ষোভ অব্যাহত

211

ওয়াশিংটন, ৮ জুন, ২০২০(বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্রের মিনেপোলিস নগর কাউন্সিল রোববার পুলিশ বিভাগ ভেঙে দিয়ে তা পূণর্গঠনের পক্ষে ভোট দিয়েছে।
পুুলিশের হেফাজতে কৃষ্ণাঙ্গ ফ্লয়েডের মৃুত্যর পর আইন শৃঙ্খলা রক্ষা বাহিনীর বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগে দেশজুড়ে বিক্ষোভের প্রেক্ষাপটে কাউন্সিল এ উদ্যোগ নেয়। এদিকে দেশজুড়ে বর্ণবাদ বিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে।
গত ২৫ মে মিনেপোলিসে শেতাঙ্গ পুলিশ ডেরেক চওভিনের হাঁটুর চাপে জর্জ ফ্লয়েড নামের নিরস্ত্র এক কৃষাঙ্গ প্রাণ হারালে তা নিয়ে বিক্ষোভ শুরু হয়। হত্যাকান্ডের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ তীব্র থেকে তীব্রতর হয়ে ওঠে।
চওভিনের বিরুদ্ধে ২য় মাত্রার খুনের অভিযোগ আনা হয়েছে। সোমবার তাকে আদালতে তোলার কথা রয়েছে।
কাউন্সিল প্রেসিডেন্ট লিসা বেন্ডার সিএনএনকে বলেন, জনগণের নিরাপত্তায় আমরা পুলিশ বিভাগ ভেঙে তা নতুনভাবে গড়ার অঙ্গীকার করেছি।
তবে মিনেপোলিসের মেয়র জ্যাকভ ফ্রে পুরো পুলিশ বিভাগ অবলুপ্তির বিপক্ষে। অধিকাংশ কাউন্সিলর পুলিশ বিভাগকে ঢেলে সাজানোর পক্ষে ভোট দেয়ার একদিন পর তিনি বলেন, তিনি বর্ণবাদ বন্ধ করতে বড় ধরণের কাঠামোগত সংস্কারের পক্ষে। তবে পুরো পুলিশ বিভাগ ভাংতে চান না।
এদিকে রোববারও বিক্ষোভ অব্যাহত থাকার খবর পাওয়া গেছে। বিক্ষোভকারীরা পুলিশ বিভাগের সংস্কার ও সামাজিক ন্যায়বিচারের দাবি জানান।
রিপাবলিকান দলের উতাহ’র সিনেটর মিট রমনি বিক্ষোভকারীদের হোয়াইট হাইসমুখী মিছিলে যোগ দিয়েছেন। এছাড়া অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা বিক্ষোভ দমাতে ট্রাম্পের কঠোর পদক্ষেপের নিন্দা ও সমালোচনা করেছেন।
জয়েন্ট চিপস অব স্টাফের সাবেক চেয়ারম্যান কলিন পাওয়েল রোববার সমালোচকদের দলে যোগ দিয়ে বলেছেন, সংবিধান থেকে ট্রাম্পের বিচ্যুতি ঘটেছে।
উদারপন্থী এই রিপাবলিকান আরো বলেছেন, ট্রাম্প বিশ্বে আমেরিকার অবস্থানকে দুর্বল করেছেন। তাই নভেম্বরের নির্বাচনে তিনি ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনকে সমর্থন দেবেন।
সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশের সময়ে কলিন পাওয়েলের পর পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পালন করেন কন্ডোলিজা রাইস।
সিবিএসকে তিনি বলেন, শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে সেনা ব্যবহারের বিপক্ষে তিনি। কারণ একে তিনি যুদ্ধক্ষেত্র মনে করছেন না।
এদিকে ট্রাম্প রাজধানী থেকে ন্যাশনাল গার্ড সদস্যদের তুলে নেয়ার নির্দেশ দিয়েছেন। তবে তার প্রশাসন ব্যাপক এই বিক্ষোভের প্রেক্ষাপটে তেমন কোন সুনির্দিষ্ট নীতির ঘোষণা দিতে পারেনি।
কংগ্রেশনাল ব্ল্যাক ককেসাস(সিবিসি) এর সদস্যরা বলেছেন, পুলিশ বাহিনীকে আরো জবাবদিহীমূলক করতে তারা সোমবার প্রতিনিধি পরিষদে একটি আইন উপস্থাপন করবেন। এই আইন গুরুতর বিষয়ে পুলিশের বিরুদ্ধে মামলায় সহায়ক হবে।
এদিকে ট্রাম্প সোমবার আইনপ্রয়োগকারী সংস্থার সঙ্গে এক গোলটেবিল আলোচনায় বসতে যাচ্ছেন। আর নভেম্বরে নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট দলের জো বাইডেন যাচ্ছেন হিউস্টনে ফ্লয়েডের পরিবারের সাথে সাক্ষাত করতে।
এছাড়া মঙ্গলবার অনুষ্ঠেয় ফ্লোয়েডের অন্ত্যেষ্টিক্রিয়ায় পড়ার জন্যে তিনি একটি বার্তাও রেকর্ড করবেন।