ভার্চুয়াল পদ্ধতিতে বিচারিক কার্যক্রমে অতিরিক্ত বিশেষ প্র্যাকটিস নির্দেশনা

250

ঢাকা, ৭ জুন, ২০২০ (বাসস) : ভার্চুয়াল পদ্ধতিতে বিশেষ কিছু দেওয়ানি ও ফৌজদারি মামলা, আপিল দায়ের এবং ফৌজদারি মামলায় রিমান্ড শুনানি সম্পর্কিত অতিরিক্ত বিশেষ প্র্যাকটিস নির্দেশনা জারি করা হয়েছে।
প্রধান বিচারপতির আদেশক্রমে সুপ্রিমকোর্টেও রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বলে আজ বাসস’কে জানান সুপ্রিমকোর্টের মূখপত্র মোহাম্মদ সাইফুর রহমান।
বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তির ব্যবহার অধ্যাদেশ-২০২০ এর ৫ ধারার ক্ষমতাবলে এবং করোনাভাইরাস (কোভিড-১৯) রোধকল্পে সামাজিক দূরত্ব নিশ্চিতে এবং শারীরিক উপস্থিতি ব্যতিরেকে বিচারকার্য পরিচালনায় লক্ষ্যে গত ১০ মে এক বিজ্ঞপ্তিমূলে প্রচারিত প্র্যাকটিস নির্দেশনার ধারাবাহিকতায় আজ অতিরিক্ত নির্দেশনা জারি করা হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এনআই এক্টের মামলা দায়েরসহ দেওয়ানি ও ফৌজদারি মামলা দায়ের, আপিল দায়েরের ক্ষেত্রে আইনে সুনির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করা আছে এবং যে সব মামলা বা আপিল দায়েরের ক্ষেত্রে লিমিটেশন এক্ট- ১৯০৮ এর ৫ ধারার বিধান প্রযোজ্য নয়, সেসব মামলা বা আপিলের ফাইলিং ভার্চুয়াল পদ্ধতিতে গ্রহণ করা যাবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট বিচারক, ম্যাজিস্ট্রেট তা গ্রহণ করে শুনানি আইন অনুযায়ী জবানবন্দি গ্রহণের জন্য উপযুক্ত সময়ে একটি তারিখ নির্ধারণ করবেন।
ফৌজদারি কোন মামলায় আসামীর রিমান্ড শুনানির ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলখানার ভার্চুয়াল কনফারেন্সে লিংক প্রেরণ করে শুনানি গ্রহণকারী ম্যাজিস্টেট কর্তৃক আসামীকে কারাগার কর্তৃপক্ষের মাধ্যমে ভার্চুয়াল পদ্ধতিতে স্বচক্ষে দেখে শুনানি করা সম্ভব হলে রিমান্ড শুনানি করা যাবে বলে আজ বিজ্ঞপ্তিতে বলা হয়।
পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ আদেশ কার্যকর থাকবে।