বাসস ক্রীড়া-১০ : আইপিএল আয়োজন করতে চায় আরব আমিরাত

147

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-আইপিএল
আইপিএল আয়োজন করতে চায় আরব আমিরাত
আরব আমিরাত, ৭ জুন ২০২০ (বাসস) : ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় ভারতের টি-২০ লিগ আইপিএলের ১৩তম আসর আয়োজনের আগ্রহ প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট বোর্ড। এ বিষয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) অবগতও করেছে তারা।
গালফ নিউজে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাত(ইউএই) ক্রিকেট বোর্ড আইপিএল আয়োজনের ব্যপারে ভারতীয় ক্রিকেট বোর্ডকে(বিসিসিআই) প্রস্তাব দিয়েছে।
গালফ নিউজকে সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট বোর্ডের সচিব মুবাশির উসমানি বলেন, ‘আমিরাত ক্রিকেট বোর্ড আগেও সফলভাবে আইপিএল আয়োজন করেছে ।তাই ভারতীয় বোর্ডকে জানানো হয়েছে, এ বছরের আইপিএল আয়োজনে আমরা প্রস্তুত।’
তিনি আরও বলেন, ‘নিরপক্ষে ভেন্যু হিসেবে অতীতে রেকর্ড সংখ্যক দ্বি-পাক্ষিক সিরিজ ও বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্ট সফলভাবে আয়োজনের মাধ্যমে আমরা প্রমাণ দিয়েছি। আমাদের অত্যাধুনিক সুবিধাগুলো আমিরাতকে সব ধরনের ক্রিকেট আয়োজনের জন্য সবার কাছে পছন্দের জায়গা করে তুলেছে।’
সম্প্রতি ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক উর্ধ্বতন কর্মকর্তা জানান, বিদেশের মাটিতে আইপিএলের ১৩তম আসর আয়োজনের চিন্তাও করা হচ্ছে। তিনি বলেন, ‘আইপিএল আয়োজন নিয়ে বোর্ড সবধরনের চিন্তা-ভাবনা করছে। বিদেশে আইপিএল আয়োজন করার পরিকল্পনাও আছে বোর্ডের। আগেও তো বিদেশে আইপিএল হয়েছে। তবে বিদেশে আইপিএল আয়োজন করাটা বোর্ডের জন্য হবে সর্বশেষ বিকল্প।’
গেল ২৯ মার্চ মাঠে গড়ানোর নির্ধারিত সূচি ছিলো আইপিএলের ১৩তম আসরের। কিন্তু করোনাভাইরাসের কারনে গেল মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে বিশ্ব ক্রিকেট স্থগিত আছে। তাই আইপিএলও যথাসময়ে শুরু হতে পারেনি। আর বর্তমান পরিস্থিতিতে আইপিএলের ভবিষ্যত অন্ধকার। কারন ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে।
আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপ না হলে, ঐ সময় আইপিএল আয়োজনের পরিকল্পনা বিসিসিআইর। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতি, সেটিকেও অনিশ্চিত করে ফেলছে। তাই এখন বাধ্য হয়ে বিদেশের মাটিতে আইপিএল করতে পারে বিসিসিআই। তা’না হলে প্রায় ৪ হাজার কোটি টাকা ক্ষতি হবে বিসিসিআই’র।
তবে আইপিএলের ১৩তম আসরের ভবিষ্যত নির্ভর করছে টি-২০ বিশ্বকাপ নিয়ে আইসিসির সিদ্বান্তের উপর। আইসিসির সিদ্বান্তের পরই আইপিএল নিয়ে ভাবতে চায় বিসিসিআই।
আগামী ১০ জুন আইসিসির পরবর্তী বৈঠক।
বাসস/এএমটি/১৮১০/স্বব