বাসস ক্রীড়া-৪ : লিওয়ানোদোস্কির গোলে শিরোপার দ্বারপ্রান্তে বায়ার্ন মিউনিখ

148

বাসস ক্রীড়া-৪
ফুটবল-বুন্দেসলিগা
লিওয়ানোদোস্কির গোলে শিরোপার দ্বারপ্রান্তে বায়ার্ন মিউনিখ
বার্লিন, ৭ জুন ২০২০ (বাসস) : পিছিয়ে থেকেও রবার্ট লিওয়ানোদোস্কির গোলে শনিবার বায়ার লেভারকুজেনকে ৪-২ গোলে পরাজিত করে বুন্দেসলিগা শিরোপার আরো কাছ পৌঁছে গেছে বায়ার্ন মিউনিখ। এই নিয়ে লিগে ৩০তম গোল করলেন পোলিশ তারকা লিওয়ানোদোস্কি।
বে এরিনাতে স্বাগতিক লেভারকুজসনকে ৯ মিনিটেই এগিয়ে দিয়েছিলেন লুকাস আলারিও। ২৭ মিনিটে কিংসলে কোম্যানের সমতার পর বিরতির ঠিক আগে দ্রুত দুই গোল করে ম্যাচে ৩-১ ব্যবধানের লিড নেয় বায়ার্ন। দ্বিতীয়ার্ধে লিওয়ানোদোস্কির গোলে বায়ার্নের জয় নিশ্চিত হয়। এই জয়ে শিরোপার আরেক দাবীদার বরুসিয়া ডর্টমুন্ডের তুলনায় ১০ পয়েন্টের ব্যবধানে এগিয়ে গের বর্তমান চ্যাম্পিয়নরা। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে রলভারকুজেনের টিনএজ মিডফিল্ডার ফ্লোনিয়ার রিটজের গোলে ব্যবধান কমেছে। মাত্র ১৭ বছর ৩৪ দিন বয়সে গোল করে বুন্দেসলিগা সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোলের রেকর্ড গড়েছেন এই জার্মান মিডফিল্ডার। এর আগে ২০০৫ সালের নভেম্বরে রিটজের থেকে ৪৮ দিন বেশি বয়সে এই রেকর্ডটি করেছিলেন বরুসিয়া ডর্টমুন্ডের নুরি সাহিন।
যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যুতে প্রতিবাদ জানিয়ে বায়ার্নের খেলোয়াড়রা কাল কালো আর্মব্যান্ড পড়ে মাঠে নেমেছিল।
পেশীর ইনজুরির কারনে কাল দলে ছিলেন না বায়ার্নের ট্রান্সফার টার্গেট কেই হাভার্টস। তার পরিবর্তে আলারিও লেভারকুজেনের মূল স্ট্রাইকার হিসেবে খেলতে নেমেছিলেন। কোচের আস্থার প্রতিদানও তিনি দিয়েছেন। ৯ মিনিটে অফ-সাইড ট্র্যাপ ফাঁকি দিয়ে স্বাগতিকদেও এগিয়ে দেন এই আর্জেন্টাইন। লেভারকুজেনের ফরাসী স্ট্রাইকার মৌসু ডিয়াবের ভুলে কোম্যানের কার্লিং শট ২৭ মিনিটে বায়ার্নকে সমতায় ফেরায়। বিরতির ঠিক আগে লিও গোয়ের্তজা ও সার্জি ্যানাব্রির দ্রুত দুই গোল বায়ার্ন ৩-১ ব্যবধানে এগিয়ে বিশ্রামে যায়। ৬৬ মিনিটে থমাস মুলারের সহযোগিতায় লিওয়ানোদোস্কি বায়ার্নের জয় নিশ্চিত করেন। কিন্তু শেষ মিনিটে রিটজ লেভারকুজেনের পক্ষে এক গোল পরিশোধ করলে পরাজয়ের ব্যবধানটা কমেছে।
দিনের অপর ম্যাচে টেবিলের তলানিতে থাকা পেডারবর্নের সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে লিপজিগ।
বাসস/নীহা/১৬৪০/স্বব