বাসস বিদেশ-৮ : ফরাসী দূতাবাসে আশ্রয় গ্রহণের দাবির পর ভেনিজুয়েলার রাস্তায় দেখা গেলো গুয়াইদোকে

112

বাসস বিদেশ-৮
ভেনিজুয়েলা- রাজনীতি
ফরাসী দূতাবাসে আশ্রয় গ্রহণের দাবির পর ভেনিজুয়েলার রাস্তায় দেখা গেলো গুয়াইদোকে
কারাকাস, ৭ জুন, ২০২০ (বাসস ডেস্ক) : ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদো কারাকাসে ফরাসী দূতাবাসে আশ্রয় নিয়েছেন -পররাষ্ট্রমন্ত্রী জর্জ অ্যারেজার এমন দাবির পর তাকে শনিবার তার টিম ও দলীয় সংসদ সরবরাহ করা একাধিক ভিডিওতে তাকে কারাকাসের রাস্তায় দেখা গেছে।
এসব ভিডিও-এর একটিতে গোয়াইদোকে বলতে শোনা গেছে,‘ তারাই লুকিয়ে আছে। আমি তাদের ১৫ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার দেব। আমি আমার চেহারা প্রদর্শন করছি।’ ওই ভিডিও-তে তাকে সারিবদ্ধ গাড়ির মাঝখান দিয়ে কোভিড–১৯ সুরক্ষা মাস্ক ও গ্লাভস পরিহিত অবস্থায় গাড়ি চালকদেরকে অভিনন্দন জানাতে দেখা গেছে।
তবে,অ্যারেজা কর্তৃক বৃহস্পতিবার গুয়াইদো ফরাসী দূতাবাসে পালিয়ে থাকার ও তাকে ভেনেজুয়েলার আইনের হাতে সোপর্দ করার দাবির প্রেক্ষিতে প্রকাশিত এসব ভিডিওতে কোনো তারিখ বা স্থানের উল্লেখ নেই।
শুক্রবার ফ্রান্স গুয়াইদোর দূতাবাসে পালিয়ে থাকার অভিযোগ নাকোচ করে দেয়।
ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অ্যাগনেস ভন ডার মুহল বলেন, জুয়ান গুয়াইদো কারাকাসে ফ্রান্স দূতাবাসে নেই, আমরা ভেনেজুয়েলা কর্তৃপক্ষকে বহুবার এ কথা নিশ্চিত করেছি।
গুয়াইদোর কিরুদ্ধে কোনো প্রকার গ্রেফতারি পরোয়ানা না থাকলেও মাদুরো ও তার প্রশাসন তাকে ‘বিচার থেকে পলায়ন’ করার অভিযোগ করে আসছে।
বাসস/ অনু- জেজেড/১৫৪০/-জেহক