বাসস বিদেশ-৬ : ফ্লয়েডের মৃত্যুকে ব্যবহার করে চীন অপপ্রচার চালাচ্ছে : যুক্তরাষ্ট্রের অভিযোগ

131

বাসস বিদেশ-৬
যুক্তরাষ্ট্র -চীন -রাজনীতি
ফ্লয়েডের মৃত্যুকে ব্যবহার করে চীন অপপ্রচার চালাচ্ছে : যুক্তরাষ্ট্রের অভিযোগ
ওয়াশিংটন, ৭ জুন, ২০২০(বাসস ডেস্ক): কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের পুলিশ হেফাজতে মৃত্যুকে ব্যবহার করে চীন অপপ্রচার চালাচ্ছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র ।
ওয়াশিংটন বলছে, চীন তার নিজ লোকের মানবাধিকার লংঘনের বিষয় অস্বীকার করে আসছে। আর এই মানবাধিকার লংঘনের বিষয়টিকে ন্যায্যতা দিতেই তারা অপপ্রচার চালাচ্ছে।
চীনা কমিউনিস্ট পার্টির প্রসঙ্গ তুলে ধরে শনিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পাম্পেও এক বিবৃতিতে বলেছেন, ইতিহাসজুড়ে একনায়কতন্ত্রের মতোই কোন মিথ্যা খুব বেশি কুৎসিত নয় যতক্ষণ না এটি দলের ক্ষমতা লিপ্সার কাজে ব্যবহৃত হয়। তিনি আরো বলেন, হাস্যকর এই অপপ্রচার কাউকে বোকা বানাতে পারবে না।
ফ্লয়েডের হত্যাকান্ড নিয়ে চীন বারবারই যুক্তরাষ্ট্রের সমালোচনা করে আসছে। চীনের ঠিক কোন মন্তব্য নিয়ে পম্পেও এ মন্তব্য করেছেন তা স্পষ্ট নয়।
পশ্চিমারা বিশেষ করে ওয়াশিংটন গত বছর হংকংয়ে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের প্রতি চীনের আচরণের তীব্র সমালোচনা করে আসছে।
এদিকে যুক্তরাষ্ট্রে ২৫ মে শেতাঙ্গ পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামের নিরস্ত্র এক কৃষাঙ্গ প্রাণ হারালে তা নিয়ে বিক্ষোভ শুরু হয়। হত্যাকান্ডের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ তীব্র থেকে তীব্রতর হয়ে ওঠে এবং এ বিক্ষোভ অব্যাহত রয়েছে।
এ প্রেক্ষাপটে ১ জুন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, বর্ণবাদ আমেরিকার সমাজের দীর্ঘস্থায়ী এক পুরোনো রোগ।
তিনি বলেন, পুলিশি হেফাজতে ফ্লয়েডের মৃুত্যতে ওয়াশিংটনের প্রতিক্রিয়া ছিল তার বিশ্বখ্যাত দ্বৈতনীতির পাঠ্যপুস্তকীয় উদারহরণ।
বাসস/জুনা/১৪৩৫/জেহক