বাসস দেশ-২৯ : করোনা চিকিৎসায় তুরাগে ৩শ’ শয্যার হাসপাতাল

217

বাসস দেশ-২৯
করোনা-হাসপাতাল
করোনা চিকিৎসায় তুরাগে ৩শ’ শয্যার হাসপাতাল
ঢাকা, ৬ জুন, ২০২০ (বাসস) : করোনা আক্রান্তদের চিকিৎসায় রাজধানীর তুরাগের ধউর এলাকায় ৩শ’ শয্যার আরও একটি বিশেষায়িত হাসপাতাল চালু করা হয়েছে।
আজ তুরাগের জাপান-ইস্টওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।
এ সময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব (স্বাস্থ্য শিক্ষা) মো. আলী নূর, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজের সিচুয়েশনে সভাপতি এম এ মুবিন খান এবং জাপান ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডাক্তার মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন এবং বাংলাদেশ প্রতিনিধি উপস্থিত ছিলেন।
আগামীকাল থেকে হাসপাতালটিতে রোগী ভর্তির কার্যক্রম শুরু হবে। এরই মধ্যে হাসপাতালে নিজস্ব পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। যেখানে প্রতিদিন গড়ে ১ হাজার ৮০টি নমুনা পরীক্ষা করা যাবে।
হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. মোয়াজ্জেম হোসেন জানান, এ হাসপাতালের চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়েছেন জাপানি চিকিৎসকরা।
হাসপাতাল কর্তৃপক্ষ বাসসকে জানায়, করোনা রোগীদের জন্য বিশেষায়িত ৩শ’ শয্যার মধ্যে ২৪০টি ওয়ার্ড বেড, ১২টি আইসিইউ বেড, ১২টি এইচ-ডিইউ বেড এবং ৩৬টি আইসোলেশন কেবিন রয়েছে।
কর্তৃপক্ষ জানায়, এই হাসপাতালের অন্যতম বৈশিষ্ট হচ্ছে সার্বক্ষণিক রোগীর অবস্থা স্বজনেরা অনলাইনে জানতে পারবেন। কৃত্তিমভাবে নেগেটিভ প্রেশার তৈরির মাধ্যমে সংক্রমণের ঝুঁকি নিয়ন্ত্রণের সুব্যবস্থা, নিজস্ব ক্যাম্পাসে পিসিআর ল্যাবের মাধ্যমে ২৪ ঘণ্টায় কোভিড-১৯ টেস্টের রিপোর্টসহ বিভিন্ন ব্যবস্থা রয়েছে।
বাসস/সংবাদদাতা/এমএসএইচ/২০৩৪/এবিএইচ