বাসস ক্রীড়া-১১ : কলম্বো টেস্টের প্রথম দিনের নায়ক মহারাজ

296

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-কলম্বো টেস্ট
কলম্বো টেস্টের প্রথম দিনের নায়ক মহারাজ
কলম্বো, ২০ জুলাই, ২০১৮ (বাসস) : শ্রীলংকার বিপক্ষে কলম্বো টেস্টের প্রথম দিনের নায়ক দক্ষিণ আফ্রিকার বাঁ-হাতি স্পিনার কেশব মহারাজ। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন ৩২ ওভার বল করে ১১৬ রানে ৮ উইকেট শিকার করেছেন তিনি। তার দুর্দান্ত বোরিংয়ের পর ৮৬ ওভারে প্রথম দিন শেষে শ্রীলংকার সংগ্রহ ৯ উইকেটে ২৭৭ রান।
কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে শ্রীলংকা। উদ্বোধণী জুটিতে ১১৬ রান যোগ করেন শ্রীলংকার দুই ওপেনার দানুষ্কা গুনাথিলাকা ও দিমুথ করুনারতেœ। ১ রানের ব্যবধানে এই দুই ব্যাটসম্যানকে নিজের শিকার বানিয়েছেন মহারাজ। গুনাথিলাকা ৫৭ ও করুনারতেœ ৫৩ রান করে আউট হন।
তিন নম্বরে ব্যাট হাতে নেমে হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়েছেন ধনানঞ্জয়া ডি সিলভা। হাফ-সেঞ্চুরির পর নিজের ইনিংসটা বড় করতে পারেননি ডি সিলভাও। ৬০ রান করে মহারাজের তৃতীয় শিকার হন তিনি।
প্রথম তিন ব্যাটসম্যানের হাফ-সেঞ্চুরির পর শ্রীলংকার আর কোন ব্যাটসম্যান বড় ইনিংস খেলতে পারেননি। মহারাজের ঘুর্ণিতে দিশেহারা হয়ে পড়ে শ্রীলংকার পরের দিকের ব্যাটসম্যানরা। প্রথম তিন ব্যাটসম্যানের পর কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুজ, নিরোশান ডিকবেলা, দিলরুয়ান পেরেরা ও অধিনায়ক সুরাঙ্গা লাকমলকে শিকার করেন মহারাজ।
২২তম টেস্ট ক্যারিয়ারে পঞ্চমবারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন মহারাজ। দিন শেষে সর্বমোট ৮ উইকেট নিয়ে শ্রীলংকাকে চাপে রাখেন তিনিই। ১১৬ রানে ৮ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা বোলিং করেছেন মহারাজ। পাশাপাশি শ্রীলংকার মাটিতে এক ইনিংসে সবচেয়ে একক বোলার হিসেবে বেশি উইকেট শিকারের নয়া রেকর্ড গড়লেন মহারাজ। এর আগের রেকর্ডটি ছিলো পাকিস্তানের ইয়াসির শাহ’র। ২০১৫ সালে গল টেস্টে ৭৬ রানে ৭ উইকেট নিয়েছিলেন ইয়াসির।
মহারাজের ঘুর্ণিতে পড়ে দিন শেষে ৯ উইকেটে ২৭৭ রান করতে পারে শ্রীলংকা। পরের দিকে রোশান সিলভা ২২, কুশল মেন্ডিস ২১ ও দিলরুয়ান পেরেরা ১৭ রান করে থামেন।
বাসস/এএমটি/১৮৩৫/স্বব