প্রথম ফুটবলার হিসেবে ১ বিলিয়ন ডলার আয় করলেন রোনাল্ডো

429

প্যারিস, ৬ জুন ২০২০ (বাসস) : চির প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকে পিছনে ফেলে প্রথম ফুটবলার হিসেবে ১ বিলিয়ন ডলারেরও বেশী আয়ের নতুন রেকর্ড গড়েছে ক্রিস্টিয়ানো রোনাল্ডো। ফ্রেঞ্চ ম্যাগাজিন ফোর্বসের সূত্রমতে এই তথ্য জানা গেছে।
৩৫ বছর বয়সী রোনাল্ডো ম্যাগাজিনটির বিচারে ২০২০ সালে বিশে^র সর্বোচ্চ আয়ের ক্রীড়াবিদ হিসেবে তালিকায় চতুর্থ স্থান দখল করেছেন। ফুটবলার হিসেবে এই তালিকায় শীর্ষে থাকলেও তার আগে থাকা অপর তিনজন হলেন কাইলি জেনার, ক্যানি ওয়েস্ট এবং রজার ফেদেরার। পরিসংখ্যান অনুযায়ী গত এক বছরে রোনাল্ডো সর্বমোট ১০৫ মিলিয় মার্কিন ডলার আয় করেছেন। এর ফলে পর্তুগাল ও জুভেন্টাসের এই সুপারস্টারের আয় ১ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।
ফোর্বসের মতে টাইগার উডস ও ফ্লয়েড মেওয়েথারের পর তৃতীয় ক্রীড়াবিদ হিসেবে রোনাল্ডো খেলা চালিয়ে যাবার সময় এই রেকর্ড গড়লেন। দলীয় কোন ইভেন্টে তিনিই প্রথম এই রেকর্ড গড়লেন।
তালিকা অনুসারে এ বছর মেসির আয় ১০৪ মিলিয়ন ডলার। মেসি ও রোনাল্ডো মিলে ২০০৮ থেকে ২০১৮ সালের মধ্যে টানা ১০টি ব্যালন ডি’অর অর্জন করেছেন। এই সময়ের মধ্যে মেসির বার্সেলোনায় ঘরোয়া লিগে সাতটি শিরোপা জয় করেছিল। অন্যদিকে রোনাল্ডোর রিয়াল মাদ্রিদ জিতেছিল চারটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। ফুটবল ছাড়া রোনাল্ডো তার জনপ্রিয়তা সিআর সেভেন লাইফ স্টাইল ব্র্যান্ড ও হোটেল ব্যবসায় লগ্নি করেছেন। এছাড়া নিজ গ্রাম মাডেইরাতে তার নামে একটি যাদুঘরও রয়েছে।