বাসস ক্রীড়া-১ : ২০২২ নারী এএফসি এশিয়ান কাপ ভারতে অনুষ্ঠিত হবে

111

বাসস ক্রীড়া-১
ফুটবল-এএফসি
২০২২ নারী এএফসি এশিয়ান কাপ ভারতে অনুষ্ঠিত হবে
নয়া দিল্লি, ৬ জুন ২০২০ (বাসস) : ২০২২ সালের নারী এএফসি এশিয়ান কাপের আসর আয়োজনের স্বত্ব লাভ করেছে ভারত। ২০২২ সালের ডিসেম্বরে শুরু হয়ে ২০২৩ সালের জানুয়ারিতে এই আসর শেষ করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।
গোলডটকম’র একটি সূত্রমতে আহমেদাবাদ ও মুম্বাই হতে পারে সম্ভাব্য দুটি ভেন্যু। এএফসি নারী ফুটবল কমিটি গত ফেব্রুয়ারিতে এশিয়ান কাপ আয়োজনের জন্য ভারতের নাম সুপারিশ করেছিল। অবশেষে আনুষ্ঠানিক ভাবে ভারতকে এর স্বত্ব দেয়া হয়েছে। আয়োজক দেশ হিসেবে টুর্নামেন্টে সরাসরি খেলার যোগ্যতাও লাভ করেছে ভারত।
নারী এশিয়ান কাপের এই আয়োজনের স্বত্ব লাভের জন্য বিডে ভারতের সাথে আরো অংশ নিয়েছিল চাইনিজ তাইপে ও উজবেকিস্তান। ১৯৮০ সালের পর দ্বিতীয়বারের মত নারীদের এই মর্যাদাকর টুর্নামেন্ট আয়োজনের স্বত্ব পেল ভারত। টুর্নামেন্টে ১৯৮০ ও ১৯৮৩ সালে দুইবার রানার্স-আপ হয়েছে ভারতীয় নারী দল। এছাড়া ১৯৮১ সালে ব্রোঞ্জ পদক লাভ করেছিল। ২০০৩ সালে ভারত সর্বশেষ এই টুর্নামেন্টে অংশ নিয়েছিল।
ইতোমধ্যই এএফসি নারী কমিটি এশিয়ান কাপে অংশগ্রহনকারী দলের সংখ্যা আট থেকে বাড়িয়ে ১২ করেছে। এই ১২টি দল তিনটি গ্রুপে বিভক্ত হয়ে খেলবে। আটটি দল নতুন প্রবর্তিত কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জণ করবে। এছাড়া সভায় আরো সিদ্ধান্ত হয়েছে প্রতিযোগিতার সময়সীমা অন্তত ১৭ দিন হতে হবে।
এর আগে ২০১৭ সালে ফিফা পুরুষ অনুর্ধ্ব-১৭ বিশ^কাপ সফলভাবে আয়োজন করেছিল ভারত। ২০২১ সালের ফেব্রুয়ারিতে অনুর্ধ্ব-১৭ নারী বিশ^কাপও ভারতে অনুষ্ঠিত হবার কথা রয়েছে।
বাসস/নীহা/১৬০৮/স্বব