করোনা সংক্রমণ-রোধে কক্সবাজার পৌর-এলাকায় পক্ষকালব্যাপি লকডাউন শুরু আগামীকাল

309

কক্সবাজার, ৫ জুন, ২০২০ (বাসস) : নোভেল করোনা-ভাইরাস সংক্রমণ রোধে কক্সবাজার ‘পৌর এলাকায়’ আগামীকাল শনিবার থেকে পক্ষকালব্যাপি লকডাউন শুরু হচ্ছে।
কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন আজ শুক্রবার এ ‘লকডাউন’ ঘোষণা করেন।
শুক্রবার বিকালে জেলা প্রশাসনের পক্ষ থেকে এ সংক্রান্ত একটি জরুরি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এতে বলা হয়,আগামীকাল শনিবার থেকে ২০ জুন-২০২০ পর্যন্ত কক্সবাজার পৌর এলাকা লকডাউনের আওতায় থাকবে।
করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধ কার্যকর ও অধিকতর দক্ষতার সাথে এ ভাইরাস নিয়ন্ত্রণে আনার লক্ষ্যে ‘করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটি’র সিদ্ধান্ত অনুযায়িই ‘কক্সবাজার পৌর-এলাকা’ রেড-জোনের অন্তর্ভুক্ত করা হয়েছে।
রেড-জোনে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক বিবেচনা করেই জেলা প্রশাসন আগামীকাল ৬ জুন থেকে ২০জুন-’২০ পর্যন্ত সমগ্র পৌর এলাকাকে লকডাউন ঘোষণা করেছে।
জেলা প্রশাসনের জরুরি নির্দেশনায়,রেড-জোন এলাকায় সকল প্রকার ব্যক্তিগত,পারিবারিক,সামাজিক ও রাজনৈতিক গণজমায়েত নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। পৌর-এলাকার জনসাধারণকে আবশ্যিকভাবে নিজ-নিজ আবাসস্থলে অবস্থান করারও নির্দেশনা দেয়া হয়েছে।
এছাড়াও লকডাউন চলাকালে ব্যক্তিগত ও গণপরিবহণ বন্ধ থাকবে। তবে, নিত্যপ্রয়োজনীয় পণ্য-বহনকারী হালকা ও ভারী যানবাহন রাত ৮টার পর থেকে সকাল ৮টা পর্যন্ত চলাচল করতে পারবে। অপরদিকে ছোট-বড় সব ধরনের দোকান, মার্কেট,হাট-বাজার ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। পৌরবাসীর জীবন-যাপনের স্বার্থে প্রতি সপ্তাহের রবি ও বৃহস্পতিবার কাঁচা বাজার ও মুদি দোকান স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত খোলা রাখা যাবে। ওষুধের দোকান লকডাউনের আওতার বাইরে থাকবে।
জেলা প্রশাসনের নির্দেশনায় বলা হয়েছে,কোভিড-১৯ মোকাবেলায় দায়িত্বপ্রাপ্ত বেসরকারি গাড়ি চলাচলের জন্য জেলা প্রশাসকের অনুমতি নিতে হবে। এম্বুলেন্স, রোগী পরিবহণ,স্বাস্থ্যসেবা প্রদানকারী ব্যক্তিদের (অন-ডিউটি) পরিবহণ,কোভিড-১৯ মোকাবেলা ও জরুরী সেবা প্রদানকারী কর্তৃপক্ষে গাড়ি লকডাউনের আওতামুক্ত থাকবে।