বাসস ক্রীড়া-১১ : ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে সতর্ক বার্নস

197

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-বার্নস
ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে সতর্ক বার্নস
লন্ডন, ৫ জুন ২০২০ (বাসস) : করোভাইরাসের কারনে গেল মার্চ থেকে সকল ক্রিকেট লড়াই স্থগিত। তবে আগামী ৮ জুলাই থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ। প্রায় তিন মাস পর করোনা পরবর্তী এই প্রথম ২২ গজে ব্যাট-বলের লড়াই দেখতে ক্রিকেটপ্রেমিরা। তবে ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে সতর্ক সর্তক উচ্চারণ করলেন ইংল্যান্ড ব্যাটসম্যান ররি বার্নস। তিনি বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডকে কঠোর পরীক্ষা দিতে হবে।’
করোনাভাইরাসের কারনে দীর্ঘদিন ধরেই ইংল্যান্ডে লকডাউন ছিলো। তবে লকডাউন উঠিয়ে নিয়ে ক্রীড়াযজ্ঞ শুরুর অনুমতি দেয় ব্রিটিশ সরকার। ইতোমধ্যে ইংলিশ প্রিমিয়ার ফুটবল লিগ শুরুর অনুমতিও দিয়েছে তারা। ১৭ জুন থেকে মাঠে গড়াচ্ছে ইপিএল। তাই ক্রিকেট কেন বাদ যাবে!! এজন্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট দিয়ে পুনরায় ক্রিকেটকে মাঠে ফেরাচ্ছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজকে সামনে রেখে অনুশীলন শুরুর জন্য ৫৫ জনের তালিকা করেছে ইসিবি। সেই অনুশীলনের তালিকায় নাম আছে বার্নসের। মূল স্কোয়াডে সুযোগ পাবার স্বপ্নও দেখছেন তিনি।
গেল জানুয়ারিতে কেপ টাউনে অনুশীলনের সময় ফুটবল খেলতে গিয়ে বার্নসের পায়ের গোড়ালির লিগামেন্ট ছিড়ে যায়। এরপর থেকেই চিকিৎসকের শরনাপন্ন ছিলেন তিনি। তবে গেল কয়েক মাসে সুস্থ হয়ে উঠেছেন এই ব্যাটসম্যান। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে আবারো আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার স্বপ্ন তার।
তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজটি ইংল্যান্ডের জন্য কঠিনই হবে বলে মনে করেন বার্নস। কারন সর্বশেষ মোকাবেলায় ওয়েস্ট ইন্ডিজের কাছে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে হারে ইংল্যান্ড। অবশ্য সিরিজটি গেল বছর ওয়েস্ট ইন্ডিজের মাটিতেই অনুষ্ঠিত হয়েছিলো।
ঐ স্মৃতিকে মাথায় রেখে স্কাই ক্রিকেট শো’কে বার্নস বলেন, ‘সর্বশেষ লড়াইয়ে আমাদের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ জিতেছিলো। তাদের বোলিং আক্রমন আমাদের অনেক সমস্যায় ফেলেছিলো। তারা খুবই দক্ষ এবং তাদের বোলারদের গতি আছে।’
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত সিরিজে বার্নসের ব্যাটিং গড় ছিলো ২৪ দশমিক ১৬। বার্নস বলেন, ‘তাদের দলে অনেক ভালো ক্রিকেটার রয়েছে এবং তবে যাই হোক-না কেন, এটি আমাদের জন্য একটি কঠিন পরীক্ষা হতে চলেছে।’
আগামী ৯ জুন চার্টার্ড বিমানে ইংল্যান্ডে পৌছাবে ওয়েস্ট ইন্ডিজ। ২৫ সদস্যের দল থেকে ১৪ সদস্যের দল নিয়ে সিরিজে অংশ নিবে ক্যারিবীয়রা। ১১জন রির্জাভ বেঞ্চে থাকবেন।
ইংল্যান্ড পৌঁছে ওল্ড টার্ফোডে দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকার পর এক সপ্তাহ অনুশীলন করবে ওয়েস্ট ইন্ডিজ। ৮ জুলাই সাউদাম্পঠনে অনুষ্ঠিত হবে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। পরের দুই টেস্ট ১৬ ও ২৪ জুলাই হবে ম্যাচ ওল্ড ট্রার্ফোডে। সব টেস্টই হবে রুদ্ধদার স্টেডিয়াম ও জীবাণুমুক্ত পরিবেশে।
করোনাভাইরাসের কারনে ইংল্যান্ড সফরে যাননি ড্যারেন ব্রাভো, শিমরন হেটমায়ার ও কেমো পল।
কিন্তু বার্নস জানান, ইসিবির পক্ষ থেকে তাকে ও তার সতীর্থদের সিরিজ শুরু হওয়ার এজ বোলে ‘বায়ো সুরক্ষিত’ সকল নিরাপত্তা দেয়ার আশ্বাস দেয়া হয়েছে।
ইসিবি প্রোজেক্ট ডিরেক্টর স্টিভ এলওর্দি জানিয়েছেন, সাউদাম্পটনের এজ বোলে এক সপ্তাহের বেশি সময় দু’দল এক সাথে প্রথম টেস্টের জন্য অনুশীলন করবে।
তিনি বলেন, ‘প্রথম টেস্টের প্রস্তুতির জন্য বোলে যাবে ইংল্যান্ড এবং জুনের শেষের দিকে আবারো ফিরে আসবে। ওল্ড ট্রাফোর্ডে ১৪ দিনের কোয়ারেন্টিন শেষে বোলে আসবে ওয়েস্ট ইন্ডিজও। অবিশ্বাস্য সুবিধা, মূল মাঠের পাশেই একটি পূর্ণ আকারে প্রশিক্ষণের মাঠ থাকবে। আমরা চেয়েছি, তারা প্রশিক্ষণের জন্য অনুশীলণ করতে ও টেস্টের জন্য প্রস্তুতি নিতে পারবে।’
বাসস/এএমটি/১৯৩০/স্বব