বাসস দেশ-১৮ : কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়তে ইউএনডিপি’র ইএএলজি প্রকল্প যুক্ত হচ্ছে

159

বাসস দেশ-১৮
কোভিড-ইউএনডিপি-প্রকল্প
কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়তে ইউএনডিপি’র ইএএলজি প্রকল্প যুক্ত হচ্ছে
ঢাকা, ৫ জুন, ২০২০ (বাসস) : সুইস এজেন্সি ফর ডেভলপমেন্ট এন্ড কোঅপারেশন (এসডিসি) এবং ডেনমার্ক সরকারের সহায়তায় ইউনাইটেড নেশনস ডেভলপমেন্ট প্রোগ্রামের (ইউএনডিপি) অধীন এফিশিয়েন্ট এন্ড একাউন্টেবল লোকাল গভর্নমেন্ট (ইএএলজি) প্রকল্পটির কার্যক্রম পুনর্বিন্যাস এবংআজ এক ভার্চুয়াল মিটিংয়ের মধ্যদিয়ে১৮ টি উপজেলার ২৫১ টি ইউনিয়নে কোভিড-১৯ রেসপন্স কার্যক্রম শুরু করা হয়েছে।
স্থানীয় সরকার বিভাগ পরিচালিত ইএএলজি প্রকল্পটি স্থানীয় সরকারের সক্ষমতা জোরদার করতে ২০১৮ সাল থেকে খুলনা, চাঁদপুর, ফরিদপুর, পটুয়াখালী, রংপুর, রাজশাহী, নেত্রকোনা, সুনামগঞ্জ ও কক্সবাজার জেলার ১৮ টি উপজেলায় কাজ করছে। ইউএনডিপিআজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।
মহামারী চলাকালীন প্রকল্পটির বাজেট পুনর্বিন্যাস করা হয়েছে এবং কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি পিপিই, হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক, গ্লাভস, সাবান সরবরাহ এবং হাত ধোয়ার সুবিধাদি স্থাপন করে পাঁচ লক্ষ মানুষকে সুবিধা প্রদান করবে।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলাল উদ্দিন আহমেদ কর্মসূচি উদ্বোধন উপলক্ষ্যে প্রধান অতিথি হিসাবে অনলাইন অনুুষ্ঠানে যোগ দেন।
অনুষ্ঠানে হেলাল উদ্দিন বলেন, এখন একটি অনাকাঙ্খিত সময়। তবুও অসহায় মানুষদের সাহায্য করার জন্য এর চেয়ে ভালো সময় আর কখনও হয়নি। অর্থনীতি ধীরে ধীরে সচল হওয়ার সঙ্গে সঙ্গে স্বাস্থ্য বিধির দিকনির্দেশনা বজায় রাখা এবং সতর্ক থাকা গুরুত্বপূর্ণ। ইএএলজি’র কোভিড-১৯ সংশ্লিষ্ট উদ্যোগগুলো এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা হ্রাস করবে।
ডানিডা’র জ্যেষ্ঠ উপদেষ্টা মন্তারিন মহল আমিনুজ্জামান এবং এসডিসি’র সহযোগিতা বিষয়ক পরিচালক সুজান মুয়েলার ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করে ইউনিয়ন পর্যায়ে গণসচেতনতা বৃদ্ধির গুরুত্ব তুলে ধরেন।
ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি বলেন, এই মহামারীর পরিস্থিতিতে সময়ের সঙ্গে খাপ খাইয়ে নেওয়া এবং আমাদের সুবিধাভোগীদের চাহিদা পূরণ করা জরুরি। বিশেষ করে আমরা কাউকে পেছনে ফেলে না রাখতে প্রতিশ্রুতিবদ্ধ থাকবো। এসময় স্বচ্ছতা বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
সুদীপ্ত আরো বলেন, এটি যেমন একটি সঙ্কট, তেমনি একটি সুযোগ। ‘নতুন স্বাভাবিক’ পরিস্থিতি মানিয়ে নিয়ে এই অবস্থা উন্নয়নের জন্য পরিবর্তনশীল চিন্তার একটি সুযোগ। আমি সকল সম্মুখ সারির কর্মীদেরকে স্যালুট জানাই, যারা ইউনিয়ন পর্যায়ে মানুষের জীবন রক্ষায় কাজ করে যাচ্ছেন।
অনলাইন অধিবেশনটি পরিচালনা করেন ইএএলজি’র জাতীয় প্রকল্প পরিচালক অমিতাভ সরকার। এ সময় অন্যদের মধ্যে ইউএনডিপি’র উপ-আবাসিক প্রতিনিধি ভ্যান নগুইয়েন, গভর্নেন্স ক্লাস্টার লিড মাহমুদা আফরোজ, প্রকল্প ব্যবস্থাপক শরিফুল হক এবং স্থানীয় সরকার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআরআই/এসই/১৯২৩/-শআ