মানব পাচারকারীদের ধরতে ইন্টারপোলের সহায়তা নেয়া হবে : সিআইডি প্রধান

167

ঢাকা, ৪ জুন, ২০২০ (বাসস) : পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান ডিআইজি ইমতিয়াজ আহমেদ বলেছেন, লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় বিদেশে পলাতক মানব পাচারকারীদের ধরতে প্রয়োজনে ইন্টারপোলের সহযোগিতা নেয়া হবে। বৃহস্পতিবার রাজধানী ঢাকার সিআইডি কার্যালয়ে প্রেসব্রিফিংয়ে তিনি কথা বলেন।
সিআইডি প্রধান বলেন, বিদেশে পলাতক মানব পাচারকারীদের ধরতে প্রয়োাজন হলে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করা হবে। সিআইডি মানব পাচারকারী চক্রকে ধরতে তদন্তের পাশাপাশি অভিযান পরিচালনা করছে বলেও জানান তিনি।
এছাড়া মানব পাচারকারী চক্রের সক্রিয় প্রত্যেকের অর্থ-সম্পদের খোঁজখবর নেয়া হচ্ছে। তাদের বিরুদ্ধে মানি লন্ডারিং মামলা দায়েরের প্রস্তুতির কথাও জানান তিনি।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইমতিয়াজ আহমেদ বলেন, ‘লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ঘটনায় দেশের বিভিন্ন থানায় ৯টি মামলা হয়েছে। ওইসব মামলায় বেশ কয়েকজনকে গ্রেফতার করা হলেও বেশিরভাগ মানব পাচারকারী পলাতক আছেন।
তিনি বলেন, দেশের মানব পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। কিন্তু মানব পাচারকারী চক্রের অধিকাংশ সদস্য দেশের বাইরে পলাতক রয়েছেন । তারা দেশের বাইরে থেকে দালালের মাধ্যমে মানব পাচারের মতো ঘৃণ্য কাজ চালিয়ে যাচ্ছেন।
অপর এক প্রশ্নের জবাবে সিআইডি প্রধান বলেন, পল্টনে সিআইডি’র দায়ের করা মামলার পাশাপাশি অন্যান্য মামলাও সিআইডি ছায়া তদন্ত করছে। তদন্তে মানব পাচারকারী হিসেবে যাদের তথ্য উপাত্ত ও নাম উঠে আসছে তাদের বিরুদ্ধে আদালতে দ্রুত চার্জশিট দাখিল করা হবে। এছাড়া তাদের বিরুদ্ধে আদালতের মাধ্যমে ওয়ারেন্ট জারির পর ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করা হবে।
ইমতিাজ আহমেদ বলেন, ‘নিরীহ মানুষের জীবনের বিনিময়ে তারা যে অর্থ-সম্পদ আর্জন করেছেন, এই সব সম্পদ তারা ভোগ করতে পারবেন না। তাদের বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে মামলা করা হবে। ইতিমধ্যে এ বিষয়ে কাজ শুরু করেছে সিআইডি।
তিনি বলেন, বড় বড় সংঘবদ্ধ মানব পাচারকারীদের বিরুদ্ধে পুলিশ তদন্ত শুরু করেছে। দেশি কিংবা বিদেশি যত প্রভাবশালী মানব পাচারকারী হোক না কেন তাদের রাজনৈতিক পরিচয় বিবেচনা করা হবে না। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
এদিকে পুলিশ, র‌্যাব ও সিআইডি সুত্রে জানা যায়, গত ৩ জুন গোপালগঞ্জের মুকসুদপুর থেকে সেন্টু শিকদার ও নার্গিস আক্তার নামে দুই মানবপাচারকারীকে গ্রেফতার করে র‌্যাব। লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে নৃশংসভাবে হত্যার ঘটনায় এখন পর্যন্ত ১৫ জনকে গ্রেফতার করা হয়।
উল্লেখ্য, গত ২৮ মে লিবিয়ার মিজদাহ শহরে মানবপাচারের শিকার ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় আহত হয় আরও ১১ বাংলাদেশি।