করোনা মোকাবেলায় এশিয়া প্যাসিফিক অঞ্চলে সহায়তা করবে এডিবি ও এস্কাপ

466

ঢাকা, ৪জুন, ২০২০ (বাসস) : এশিয়া উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট মাসাৎসুগু আসাকাওয়া এবং ইউনাইটেড নেশনস ইকোনোমিক এন্ড সোস্যাল কমিশন ফর এশিয়া এন্ড প্যাসিফিকের (এস্কাপ) নির্বাহী সচিব আরমিদা সালসিয়াহ্ আলিসজাহবানা এই অঞ্চলে করোনা ভাইরাস (কোভিড-১৯) মোকাবেলায় সহযোগিতা বৃদ্ধির ব্যাপারে বুধবার আলোচনা করেছেন। এডিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।
আসাকাওয়া বলেন, ‘এস্কাপ এডিবি’র কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এবং দীর্ঘদিন আমাদের এ দুটি প্রতিষ্ঠান একসাথে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। একসাথে কাজ করার আমাদের দীর্ঘ ইতিহাস রয়েছে।’
তিনি আরো বলেন, ‘আমাদের এই অব্যহত অংশীদারিত্ব এখন স্মরণকালের মধ্যে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কোভিড-১৯ এর কারণে উদ্ভুত পরিস্থিতিতে এশিয়ার উন্নয়নশীল দেশগুলোর স্বাস্থ্যগত, সামাজিক ও অর্থনৈতিক সংকট মোকাবেলায় আমাদেরকে অবশ্যই জ্ঞান, অভিজ্ঞতা, নেটওয়ার্ক ও অর্থের সমন্বয়ের মাধ্যমে পারস্পারিক যোগাযোগ বাড়াতে হবে।’
আলিসজাহবানা বলেন, ‘কোভিড ১৯ এর পর সদস্য রাষ্ট্রগুলোর পুনর্গঠনের বিষয়টি আমাদের দুই প্রতিষ্ঠানের এজেন্ডার মধ্যে রয়েছে।’
তিনি আরো বলেন, ‘আমাদের অঞ্চলের দেশগুলোকে অর্থনৈতিক ও সামাজিকভাবে স্বাবলম্বী করে তুলতে আমি আমাদের মধ্যকার সহযোগিতাকে আরো গভীর করতে ইচ্ছুক।’
মে মাসে এডিবি ও এস্কাপ জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির সাথে টেকসই উন্নয়নের উপর ৭ম এশিয়া প্যাসিফিক ফোরামে ফাস্ট-ট্রাকিং দ্য এসডিজি’সঃ ড্রাইভিং এশিয়া-প্যাসিফিক ট্রান্সফরমেশন শীর্ষক একটি যৌথ প্রতিবেদন প্রকাশ করে।
আলোচনা শেষে ফোরাম থেকে বলা হয়, এই অঞ্চলের দেশগুলো কিভাবে মহামারি মোকাবেলা করতে পারে এবং তা ২০৩০ এসডিজি (টেকসই উন্নয়ন লক্ষমাত্রা) এজেন্ডা বাস্তবায়নের সাথে কতটা সঙ্গতিপূর্ণ হয়, তার উপরেই নির্ভর করবে এ অঞ্চলের ভবিষ্যত।
প্রতিষ্ঠান দুটি এশিয়া প্যাসিফিক ট্রেড ফ্যাসিলিস্যাশন ফোরাম আয়োজন করেছে এবং এই অঞ্চলের বিভিন্ন এলাকায় লিঙ্গ সমতায়নের উপর থেমাটিক ওয়ার্কিং গ্রুপ ও এশিয়া প্যাসিফিক ক্লাইমেট উইক এর মতো পারস্পারিক কর্মকা-ে সহায়তা করছে।
এডিবি অন্যান্য এলাকাগুলোতেও এস্কাপের সাথে লিঙ্গ সমতায়ন, জলবায়ু পরিবর্তন, সমুদ্র দূষণ ও মানসম্মত অবকাঠামো বৃ্িদ্ধর মতো কর্মকান্ডে সহায়তা বাড়াতে ইচ্ছুক।
এডিবি ১৩ এপ্রিল করোনা মোকাবেলায় উন্নয়নশীল সদস্য দেশগুলোকে প্রয়োজনীয় সহায়তার জন্য ২০ মিলিয়ন মার্কিন ডলারের একটি প্যাকেজ ঘোষণা করেছে।