বাসস ক্রীড়া-১৩ : আইসিসি ও ক্রিকেট বোর্ডগুলোকে জেগে ওঠার আহবান স্যামির

113

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-স্যামি
আইসিসি ও ক্রিকেট বোর্ডগুলোকে জেগে ওঠার আহবান স্যামির
কিংস্টন, ৪ জুন ২০২০ (বাসস) : কৃষ্ণাঙ্গ হবার কারণে গত সপ্তাহে আফ্রিকান-আমেরিকান সাবেক বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েডকে হাঁটুতে পিষে হত্যা করেছে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্য পুলিশ। ফ্লয়েডকে হত্যাকারী পুলিশ সদস্যের নাম ডেরেক চাওভিন। এ নির্মম হত্যার ভিডিও ভাইরাল হতেই প্রতিবাদে ফেটে পড়েছে পুরো যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্ব। সামাজিক যোগাযোগ মাধ্যম সরব থেকে প্রতিবাদ জানাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। সম্প্রতি প্রতিবাদের বার্তা দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের দুই তারকা খেলোয়াড় ড্যারেন সামি ও ক্রিস গেইল।
এবার ক্রিকেটের প্রধান সংস্থা আইসিসি, বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ডগুলো ও ক্রিকেট বিশ্বকে প্রতিবাদ করার আহ্বান জানিয়েছেন স্যামি।
সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে স্যামি লিখেছেন, ‘হাঁটু দিয়ে চেপে ধরে থাকার ভিডিও দেখার পরেও যদি বর্ণবিদ্বেষের বিরুদ্ধে ক্রিকেটবিশ্ব সরব না হয়, তা হলে বলতে হবে তারাও এই সমস্যার একটা অংশ।’
তিনি আরও লিখেন, ‘আইসিসি এবং বাকি ক্রিকেট বোর্ডদের বলছি, আপনারা কি দেখছেন না আমাদের মতো মানুষকে কী রকম পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে? আমাদের বিরুদ্ধে যে অনৈতিক কাজগুলো সমাজে ঘটে চলেছে, তার বিরুদ্ধে আপনারা কেন মুখ খুলবেন না?
এটা শুধু আমেরিকা বলে নয়। এটা প্রত্যেক দিনই ঘটে চলেছে। এখন চুপ করে থাকার সময় নয়। আমি আপনাদের বক্তব্য শুনতে চাই। দীর্ঘদিন ধরে কৃষ্ণাঙ্গরা অত্যাচারিত হয়ে আসছে। পুরো বিশ্বকে একত্রিত হয়ে প্রতিবাদ করার এটাই সময়।’
বাসস/এএমটি/১৮৩৩/স্বব