বাসস দেশ-৩০ : সচেতনতামূলক কার্যক্রম চালাতে দলীয় নেতা-কর্মীদের ওবায়দুল কাদেরের নির্দেশ

207

বাসস দেশ-৩০
আওয়ামী লীগ-নির্দেশনা
সচেতনতামূলক কার্যক্রম চালাতে দলীয় নেতা-কর্মীদের ওবায়দুল কাদেরের নির্দেশ
ঢাকা, ৩ জুন, ২০২০ (বাসস) : করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলতে জনগণের মাঝে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করতে দলীয় নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ পালনে দলের সাংগঠনিক নির্দেশনায় তিনি বলেন, ‘দলীয় নেতা-কর্মীরা ন্যূনতম স্বাস্থ্যবিধি মেনে চলবেন এবং তা পালনের জন্য জনগণকে সচেতন করে তুলবেন। সকল ক্ষেত্রে এটা যাতে বাস্তবায়িত হয় তার জন্য জনগণকে উদ্বুদ্ধ করে সচেতনতা বৃদ্ধিতে প্রচারণামূলক কর্মকান্ড পরিচালনা করবেন।’
দলীয় নির্দেশনাগুলো হলো, সাধারণ ছুটি শেষে সকলে কর্মস্থলে ফিরতে শুরু করেছে। অফিস-আদালত, দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠানসহ সব জায়গায় স্বাস্থ্যবিধি (নির্দিষ্ট শারীরিক দূরত্ব) মেনে চলা এবং করোনা সংক্রমণ প্রতিরোধে সকল ধরনের কার্যপদ্ধতি অনুসরণ করা।
গণপরিবহনে চলাচলের স্বাস্থ্যবিধি মেনে শারীরিক দূরত্ব বজায় রাখা। জনসম্মুখে সবসময় মাস্ক পরা এবং সরকারের স্বাস্থ্য বিভাগকর্তৃক জারিকৃত নির্দেশনা মেনে চলা।
স্থানীয় জনপ্রতিনিধিদের করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে উল্লেখ করে নির্দেশনায় বলা হয়, ‘জনপ্রতিনিধিরা অঞ্চলভিত্তিক তদারকির মাধ্যমে করোনা সংক্রমণ প্রতিরোধের পাশাপাশি স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণেও ভূমিকা রাখবেন। আপদকালীন সময়ে প্রয়োজনীয় সেবা ও স্বাস্থ্যবিধি মেনে জনপ্রতিনিধিরা অসহায়-দুস্থ মানুষের মাঝে ত্রাণসামগ্রী বিতরণে দায়িত্বশীল ভূমিকা পালন করবেন। আপনাদের সকলের সহযোগিতা প্রত্যাশা করছি।’
দলীয় নির্দেশনায় বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সারাবিশ্বের ন্যায় বাংলাদেশ সরকার দেশের জনস্বাস্থ্য ও নাগরিকদের জীবনের নিরাপত্তা বিধানের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে সাধারণ ছুটি ঘোষণা করে। টানা ৬৬ দিন সাধারণছুটির পর জনগণের জীবনের নিরাপত্তার পাশাপাশি জীবিকার প্রশ্নটিও জোরালোভাবে সামনে উঠে আসে। জীবনের পাশাপাশি দেশের অর্থনীতি ও মানুষের জীবিকা সুরক্ষার স্বার্থে সরকার সাধারণ ছুটি শিথিল করার সিদ্ধান্ত গ্রহণ করে। এর ফলশ্রুতিতে সীমিত আকারে খুলে দেয়া হচ্ছে অফিস-আদালতসহ ব্যবসা প্রতিষ্ঠান এবং চালু করা হয়েছে গণপরিবহন ব্যবস্থা।
করোনা প্রতিরোধে আরও অধিক স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে ওবায়দুল কাদের দলীয় নেতা-কর্মী ও জনপ্রতিনিধিদের নির্দেশনা পালনের পাশাপাশি দেশবাসীর প্রতি যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান।
বাসস/সবি/এমএসএইচ/২১২২/-এবিএইচ