বাসস ক্রীড়া-১৩ : সন্তানসম্ভবা স্ত্রীর জন্য প্রথম টেস্টে নেই রুট

128

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-রুট-স্টোকস
সন্তানসম্ভবা স্ত্রীর জন্য প্রথম টেস্টে নেই রুট
লন্ডন, ৩ জুন ২০২০ (বাসস) : সন্তানসম্ভবা স্ত্রীর জন্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে খেলতে পারবেন না ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। করোনাভাইরাসের কারনে তিন মাস পর নিজেদের মাঠে ক্রিকেট ফেরাতে যাচ্ছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। আগামী জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ইসিবি। তবে রুটের পরিবর্তে প্রথম টেস্টে ইংল্যান্ডের দায়িত্ব পেতে পারেন অলরাউন্ডার বেন স্টোকস।
জাতীয় দলের হয়ে এর আগে কখনো অধিনায়কত্ব করেননি স্টোকস। তবে ডারহাম অনূর্ধ্ব-১৭ দলের হয়ে একটি ও ডারহাম একাডেমি দলের হয়ে দু’টি ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন স্টোকস।
এবার বড় দায়িত্ব পেতে যাচ্ছেন স্টোকস। টেস্ট দলের অধিনায়ক হিসেবে জাতীয় পর্যায়ে দায়িত্ব পালন করবেন স্টোকস। গত ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের সেরা খেলোয়াড় স্টোকসের উপর আস্থা রয়েছে রুটের।
রুট বলেন, ‘আমি মনে করি স্টোকস যদি অধিনায়কত্ব করতো, তবে সে দুর্দান্ত অধিনায়ক হতো। সহ-অধিনায়ক হিসেবে তার গুণাবলিগুলো উদাহরণ হিসেবে বিবেচনা করা যায়। তার পারফরমেন্সও বলে সে ভালো অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করতে পরিপক্ব। আমি মনে করি, সে যদি অধিনায়কত্বের দায়িত্ব পায় অবশ্যই সে ভালো করবে।’
রুট আরও বলেন, ‘ম্যাচে ভালো পারফরমেন্স করার জন্য সে কঠোর পরিশ্রম করে থাকে। ম্যাচের কঠিন পরিস্থিতির সময় বোলিং করতে চায় এবং যেকোন পরিস্থিতির সাথে মানিয়ে নিতে পারে। সত্যিই সে অধিনায়ক হিসেবে অসাধারণ হবে। তার বড় গুন হলো, সতীর্থদের সাথে তার দারুন সর্ম্পক। সতীর্থদের কাছ থেকে সেরাটা বের করে আনার সামর্থ্য রাখে স্টোকস।’
আগামী ৮ জুলাই থেকে সাউদাম্পটনের এজেস বউল স্টেডিয়ামে শুরু হবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচের টেস্ট সিরিজ। পরের দু’টি টেস্ট হবে ১৬ ও ২৪ জুলাই। দু’টি টেস্টই হবে যথাক্রমে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে। টেস্ট সিরিজ হবে রুদ্ধদার স্টেডিয়াম ও জীবাণুমুক্ত পরিবেশে।
৯ জুন ইংল্যান্ডে পৌঁছবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। ওল্ড ট্রাফোর্ডে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকবে ক্যারিবিয়ানরা। কোয়ারেন্টাইন শেষে অনুশীলণ শুরু করবেন ক্রিকেটাররা। এরপর প্রথম টেস্ট খেলতে সাউদাম্পটন উড়ে যাবে ক্যারিবীয়রা।
তিন টেস্ট হবে দর্শক শূন্য স্টেডিয়াম ও জীবাণুমুক্ত পরিবেশে।
বাসস/এএমটি/১৯৩০/-স্বব