বাসস দেশ-১৯ : ৮ হাজার দুস্থ লোকের মাঝে আরসিসি’র খাদ্যসামগ্রী বিতরণ

117

বাসস দেশ-১৯
করোনা-বিতরণ- চাল
৮ হাজার দুস্থ লোকের মাঝে আরসিসি’র খাদ্যসামগ্রী বিতরণ
রাজশাহী, ২ জুন, ২০২০ (বাসস) : কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট দুর্ভোগ মোকাবেলায় ৩০টিরও বেশি পেশাদারি সংগঠনের ৮ হাজার সদস্যের মাঝে ৪১ হাজার ২৮০ কিলোগ্রাম চাল বিতরণ করা হয়েছে।
মহামারীতে দারুণভাবে ক্ষতিগ্রস্থ দিন মজুর যারা দিন এনে দিন খায় তাদের মধ্যে সোমবার ৫ কিলোগ্রাম করে চাল বিতরণ করা হয়।
রাজশাহী সিটি কর্পোরেশন (আরসিসি) জীবিকা নির্বাহে বিপর্যস্থতা কাটিয়ে ওঠায় সরকারের তাৎক্ষণিক মানবীয় সহায়তার অংশ হিসেবে তাদের মধ্যে এই খাদ্যসামগ্রী প্রদান করে।
সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সিটি ভবন প্রাঙ্গনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই চাল বিতরণ করেন। এ সময় তিনি বলেন, ‘বিপর্যয়কর পরিস্থিতি শেষ না হওয়া পর্যন্ত, পরিস্থিতির মোকাবেলায় এ ধরণের মানবীয় সহায়তা প্রদান চলতে থাকবে।’
আরসিসি ওয়ার্ড কাউন্সেলর কামাল হোসেন. আব্দুল মোমিন, আনোয়ার হোসেন, শহিদুল ইসলাম ও তৌহিদুল হক, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শরিফ উদ্দিন এবং সচিব আবু হায়াত রহমতুল্লাহ এ সময় উপস্থিত ছিলেন।
ইতোপূর্বে এপ্রিলের ২৮ ও ২৯ এবং সর্বশেষ ১১ মে, ৫০টি পেশাদারি অংগসংগঠনের ১৩ হাজার ৮৬ সদস্যেও মাঝে তাদের জীবিকা নির্বাহের সমস্যা কমিয়ে আনায় ৭৬ হাজার কিলোগ্রাম চাল বিতরণ করা হয়।
মেয়র লিটন আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে পরিচালিত বর্তমান সরকার বর্তমান বিপর্যয়কর সময়ে চাকরি বিহীন জনসাধারণের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে নিরলশভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, কেনো প্রকার খাদ্য সংকট নেই। সরকারের কাছে যথেষ্ট খাদ্য মজুত রয়েছে। গ্রহিতাদেরকে তিনি এ ব্যপারে কোনো ভয় না পাওয়ার আহ্বান জানান।
সরকারের তাৎক্ষণিক মানবীয় সহযোগিতার অংশ হিসেবে আরসিসি এ পর্যন্ত ৩৭৮ টন চাল, পাঁচ টন আটা, ৬৪ টন ডাল, ৬৭ টন আলু, ২০০০ প্যাকেট শিশু খাদ্য, ৩৫০ টন মৌসুমী সবজি এবং ৩, ৯৫০ প্যাকেট রান্না খাবার নগরীর ১ লাখ ৪০ হাজার চাকুরিবিহীন ও বিপর্যস্থ পরিবারকে খাদ্য সহায়তা দানে প্রদান করেছে।
মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ৭,৪০০ পরিবাকে অতি সম্প্রতি খাদ্য সামগ্রী প্রদান করা হয়েছে।
নগরীর ৪৫ হাজার সমৃদ্ধ পরিবারের সহযোগিতায়, সিটি কর্পোরেশন অভাবগ্রস্ত পরিবারসমূহের মধ্যে ২২৩ টন চাল, ৪১ টন ডাল এবং ৫২ টন আলু বিতরণ করেছে।
এ ছাড়াও সিটি কর্পোরেশন নগরীর ৩০ টি ওয়ার্ডের দিন মজুরী পরিবারসমূহের মধ্যে সরকারি সহাতায় ৫১৩ টন চাল সমানভাবে বিতরণ করে।
বিপর্যয়কর পরিস্থিতি শেষ না হওয়া পর্যন্ত, পরিস্থিতির মোকাবেলায় এ ধরণের মানবীয় সহায়তা দান চলতে থাকার উল্লেখ করে মেয়র লিটন বলেন, ‘আমরা ক্ষতিগ্রস্থ পরিবারসমূহের মাঝে বর্তমান বিপর্যয় কাটিয়ে ওঠায় ত্রান সামগ্রী বিতরণ করে যাচ্ছি।’
বাসস/অনু- জেজেড/১৯০৯/আরজি