বাসস বিদেশ-৭ : কৃষ্ণাঙ্গ আমেরিকান জর্জ ফ্লয়েডের শেষকৃত্য ৯ জুন টেক্সাসে

168

বাসস বিদেশ-৭
যুক্তরাষ্ট্র-বর্ণ-রাজনীতি
কৃষ্ণাঙ্গ আমেরিকান জর্জ ফ্লয়েডের শেষকৃত্য ৯ জুন টেক্সাসে
ওয়াশিংটন, ২ জুন, ২০২০ (বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্রের মিনেয়াপোলিসে পুলিশের হেফাজতে নিহত কৃষ্ণাঙ্গ আমেরিকান জর্জ ফ্লয়েডের শেষকৃত্য ৯ জুন টেক্সাসের হোস্টনে অনুষ্ঠিত হবে। তার পারিবারিক আইনজীবী সোমবার এ কথা জানান। খবর এএফপি’র।
একটি স্বাধীন ময়না তদন্ত রিপোর্ট নিয়ে মিনেয়াপলিসে এক সংবাদ সম্মেলনে অ্যাটোর্নী বেন ক্রাম্প বলেন, ‘মিনেয়াপলিসে বৃহস্পতিবার ১ টা থেকে ৩ টা পর্যন্ত এক শোক সভা অনুষ্ঠিত হবে।’
ফ্লয়েডের পারিবারের পক্ষের আইনজীবী ক্রাম্প আরো বলেন, ‘শনিবার ফ্লয়েডের জন্মস্থান নর্থ ক্যারোলিনায়, ১ টা থেকে ৩ টা পর্যন্ত আরেকটি শোক সভা এবং সবশেষে, ৯ জুন সকাল ১১টায় টেক্সাসের হোস্টন নগরীতে ফ্লয়েডের শেষকৃত্য অনুষ্ঠিত হবে।
২৭ মে ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ আমেরিকান জর্জ ফ্লয়েডকে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চাউভিন তার গলায় প্রায় ৯ মিনিট ধরে হাঁটু চেপে রেখে হত্যা করে। মোবাইল ফোনে তোলা ওই আফ্রিকান আমেরিকানের বর্বরোচিত খুনের দৃশ্যের ভিডিও ফুটেজ ভাইরাল হলে দেশটিতে সংখ্যালঘু কৃষ্ণবর্ণের লোকদের ওপর পুলিশের নৃশংসতা ঘিরে তীব্র বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ১৪০ টিরও বেশি নগরীতে বিক্ষুদ্ধ জনতা রাস্তায় নেমে আসে।
বেন ক্রাম্প জানান, তার পারিবারের করা ময়না তদন্তের রিপোর্টে দেখা গেছে, হৃদযন্ত্রের সমস্যার কারণে তার মৃত্যু হয়নি, মিনেয়াপোলিসে পুলিশ কর্মকর্তার হাঁটুর চাপে শ^াস রূদ্ধ হয়েই তার মৃত্যু হয়েছে।
২০১৪ সালের আগষ্টে মিসৌরির ফার্গুসানে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ড্যারেন উইলসনের গুলিতে নিহত হন কৃষ্ণাঙ্গ যুবক মাইকেল ব্রাউন। ওই একই বছর ২০১৪ সালের জুলাই মাসে নিউ ইয়র্কে আরেক ঘটনায় মারা যায় কৃষ্ণাঙ্গ এরিখ গার্ণার।
বাসস/অনু-জেজেড/১৫৪৫/জেহক