বাসস দেশ-৩৮ : বিয়ন্ড দ্যা প্যানডেমিক’র চতুর্থ পর্ব মঙ্গলবার

344

বাসস দেশ-৩৮
করোনা-করণীয়
বিয়ন্ড দ্যা প্যানডেমিক’র চতুর্থ পর্ব মঙ্গলবার
ঢাকা, ৩১ মে, ২০২০ (বাসস) : বাংলাদেশ আওয়ামী লীগের লাইভ ওয়েবিনার বিয়ন্ড দ্যা প্যানডেমিক’র চতুর্থ পর্ব সরাসরি প্রচারিত হবে আগামী ২ জুন মঙ্গলবার রাত সাড়ে ৮টায়।
এবারের পর্বের আলোচ্য বিষয় ‘করোনা সংকটে জনপ্রতিনিধিদের করনীয়’। অনুষ্ঠানে বক্তারা সারাদেশে এই সংকট মোকাবেলায় সকল পর্যায়ের নির্বাচিত জনপ্রতিনিধিদের করনীয় সম্বন্ধে আলোচনা করবেন।
আওয়ামী লীগ মনে করে যেকোন জাতীয় সংকট মোকাবেলায় দক্ষ জনপ্রতিনিধির ভুমিকা সাধারণ মানুষের কষ্ট লাঘব করে এবং সংকট উত্তরনের পথ তরান্বিত করে। করোনা সংকটেও আওয়ামী লীগের জনপ্রতিনিধিরা এগিয়ে এসেছেন জনগণের মাঝে সচেতনতা তৈরি করতে, তাদের সুস্থ রাখতে এবং তাদের নিত্যদিনের খাবারের যোগান দিতে। কিভাবে আরো বেশি জনপ্রতিনিধিকে এই সংগ্রামে সংযুক্ত করা যায় এবং তাদের নিজেদের কর্তব্য সম্বন্ধে পরিষ্কার ধারনা দেয়া যায় তা নিয়ে আলোচনা করা হবে এই পর্বে।
প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদের সঞ্চালনায় এতে আলোচক হিসেবে থাকছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ এমপি, সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, কিশোরগঞ্জ-১ এর সংসদ সদস্য সৈয়দা জাকিয়া নুর লিপি এবং ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা।
ফেসবুক কমেন্টের মাধ্যমে সাধারণ মানুষ সরাসরি তাদের প্রশ্নগুলো আলোচকদের কাছে তুলে ধরতে পারবেন। করোনা পরিস্থিতিতে সরকার ও আওয়ামী লীগের কর্মকান্ড নিয়ে তাদের ভাবনা ও প্রত্যাশা সরাসরি জানানোর সুযোগ সৃষ্টির জন্যই ‘বিয়োন্ড দ্যা প্যানডেমিক’ নামে আলোচনা অনুষ্ঠানের উদ্যোগ বলে জানায় আওয়ামী লীগ।
এর আগে, বিয়ন্ড দ্যা প্যান্ডেমিকের তিনটি পর্ব অনুষ্ঠিত হয়। সর্বশেষ পর্বটি প্রচারিত হয়েছে গত ৩০ মে। এই পর্বে বক্তারা লকডাউন তুলে দেওয়ার সিদ্ধান্ত এবং এর ফলে তৈরি হওয়া চ্যালেঞ্জগুলোর মোকাবেলা নিয়ে আলোচনা করেন।
প্রথম পর্ব সম্প্রচারিত হয় গত ১৫ মে, যার বিষয়বস্তু ছিল ‘করোনাভাইরাস মহামারী মোকাবেলায় জনসচেতনতা’। মহামারি করোনা মোকাবিলায় দেশে সবচাইতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে আওয়ামী লীগের ঘোষিত ‘ডিজিটাল বাংলাদেশ’ ক্যাম্পেইন- নিয়ে এ পর্বে আলোচনা করা হয়।
দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয় গত ১৯ মে। এই পর্বের আলোচ্য বিষয় ছিল ‘করোনা ভাইরাস সংকটে মানবিক সহায়তা’। করোনাভাইরাস সঙ্কট মোকাবেলায় সরকার ও বাংলাদেশ আওয়ামী লীগের কর্মকান্ড এবং সঙ্কট পরবর্তী পরিস্থিতিতে সমাজ ও রাষ্ট্রের সকল পর্যায়ের করনীয় বিষয়ে আলোচনা হয়। এ পর্বে ভিডিও বার্তায় যোগ দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
বাসস/সবি/এমএসএইচ/২৩০০/স্বব