বাসস দেশ-৩০ : মোস্তফা কামাল সৈয়দ মারা গেছেন

265

বাসস দেশ-৩০
মোস্তফা কামাল-ইন্তেকাল
মোস্তফা কামাল সৈয়দ মারা গেছেন
ঢাকা, ৩১ মে, ২০২০ (বাসস) : বাংলাদেশ টেলিভিশনের অবসরপ্রাপ্ত উপমহাপরিচালক, বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভির উপদেষ্টা (অনুষ্ঠান) ও অনুষ্ঠান বিভাগের প্রধান মোস্তফা কামাল সৈয়দ মারা গেছেন (ইন্নাল্লিাহি —- রাজিউন)।
এনটিভি সূত্র জানিয়েছে, গত ১১ মে মোস্তফা কামাল সৈয়দ অসুস্থ হলে তাঁকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। ভর্তি করার পর তাঁকে নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়। আজ বেলা দেড়টায় তিনি মারা যান। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। তাঁর স্ত্রী কণ্ঠশিল্পী জিনাত রেহেনা। মোস্তফা কামাল সৈয়দের প্রযোজনায় বেশ কিছু নাটক দর্শকের কাছে প্রশংসিত হয়েছে। ৭০ দশকের শেষের দিকে তাঁর প্রযোজনায় মমতাজউদদীন আহমদ রচিত ‘প্রজাপতি মন’, ৮০ দশকের শুরুতে আন্তন চেখবের গল্প অবলম্বনে মমতাজউদদীন আহমদের লেখা ‘স্বপ্ন বিলাস’ ছাড়াও ‘নিলয় না জানি’, ‘কুল নাই কিনার নাই’, ‘বন্ধু আমার’, ‘নীরবে নিঃশব্দে’ ইত্যাদি সফল নাটকের সফল প্রযোজক ছিলেন মোস্তফা কামাল সৈয়দ।
মোস্তফা কামাল সৈয়দ কর্মজীবনের বেশির ভাগ সময় কাটিয়েছেন টিভি চ্যানেলে। ২০০৩ সালে এনটিভির শুরু থেকে তিনি অনুষ্ঠান বিভাগের দায়িত্বে ছিলেন। ৫২ বছরের কর্মজীবনে তিনি পাকিস্তান টিভিতেও শীর্ষ পর্যায়ে কাজ করেছেন।
বনানী কবরস্থানে তাঁকে দাফন করা হবে বলে জানা গেছে। দাফনের সময় ও জানাজার বিষয় সরকারি নির্দেশ অনুযায়ী পরিবারই ঠিক করবে।
বাসস/কেসি/১৯৪৫/শআ