বাসস দেশ-৩২ : আন্তরিকতা ও নিষ্ঠার সাথে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ধর্ম প্রতিমন্ত্রীর নির্দেশ

216

বাসস দেশ-৩২
উন্নয়ন-প্রকল্প
আন্তরিকতা ও নিষ্ঠার সাথে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ধর্ম প্রতিমন্ত্রীর নির্দেশ
ঢাকা, ৩০ মে, ২০২০ (বাসস) : করোনা পরিস্থিতির এই জাতীয় সংকটকালে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে সর্বোচ্চ আন্তরিকতা ও নিষ্ঠার সাথে সরকারের উন্নয়ন প্রকল্পসমূহের কার্যক্রম বাস্তবাায়নের নির্দেশ দিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ।
তিনি বলেন, ‘বিশ্বব্যাপী করোনা ভাইরাসের মহামারির কারণে সারা পৃথিবীতে মানুষের সাধারণ জীবনাচার, চলাচল, অর্থনৈতিক কর্মকান্ড সবকিছুই স্থবির হয়ে পড়েছে। বাংলাদেশও এ ভয়াবহ বিপদের বাইরে নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার বাংলাদেশের মত জনবহুল দেশের সকল মানুষের জীবন ও জীবিকা রক্ষার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে।’
প্রতিমন্ত্রী আজ ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন সংশোধিত বার্ষিক উন্নয়ন প্রকল্পসমুহের অগ্রগতি পর্যালোচনার অনলাইন সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।
অনলাইন সভায় প্রকল্প পরিচালকরা নিজ নিজ প্রকল্পের এপ্রিল পর্যন্ত সময়ের বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরেন। একই সাথে করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে প্রকল্প বাস্তবায়নে চ্যালেঞ্জসমুহ তুলে ধরা হলে প্রতিমন্ত্রী তাদের প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন।
তিনি বলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর-সংস্থার মাধ্যমে চলতি অর্থবছর মোট ১২টি গুরুত্বপূর্ণ প্রকল্প ও তিনটি কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এসব প্রকল্প সমুহের মধ্যে প্রধানমন্ত্রীর অগ্রাধিকারমুলক প্রকল্প “সারা দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্প”ও রয়েছে। এছাড়া সারাদেশের মসজিদ, মন্দির, প্যাগোডা ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প সমূহ অন্তর্ভুক্ত রয়েছে। এসব উন্নয়ন প্রকল্পের কার্যক্রমের সাথে লাখ লাখ কর্মকর্তা-কর্মচারীর জীবিকার বিষয় জড়িত রয়েছে। দেশের এই সংকটময় মুহূর্তে এ সকল প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীরা নিজেদের নিয়মিত দায়িত্ব পালন করার সাথে সাথে মৃত ব্যক্তিদের দাফন – কাফন এর ব্যবস্থা, মৃত ব্যক্তিদের সৎকার করার মতো গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করে যাচ্ছেন।
প্রতিমন্ত্রী বলেন, ‘আমি আশা করি আগামী জুন মাসের মধ্যে সর্বোচ্চ চেষ্টা করে আমরা আমাদের প্রদত্ত লক্ষ্যমাত্রার সর্বোচ্চ পর্যায় পর্যন্ত বাস্তবায়ন করতে সক্ষম হব।’
ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) ড. মো. মোয়াজ্জেমের সঞ্চালনায় এই অনলাইন সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ নুরুল ইসলাম, অতিরিক্ত সচিব সংস্থা মো. আঃ হামিদ জমাদার, অতিরিক্ত সচিব (হজ ও প্রশাসন) এবিএম আমিন উল্লাহ নুরী, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্মসচিব (বাজেট ও হিসাব) জহির আহমেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএসএইচ/২০২২/-এবিএইচ