মালিতে জাতিসংঘের ২ শান্তিরক্ষী করোনায় প্রাণ হারালেন

353

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ৩০ মে, ২০২০ (বাসস ডেস্ক) : মালিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে থাকা দুই সেনার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। দেশটির কর্মকর্তারা শুক্রবার এ কথা জানান। খবর এএফপি’র।
বিশে^ জাতিসংঘের ১৫ টি মিশনে প্রায় ১ লাখ সেনা মোতায়ান রয়েছে। তাদের মধ্যে এই দুই জনেরই প্রথম এ মহামারিতে মৃত্যু হলো।
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস নিউইয়র্কে সদর দপ্তরে যুদ্ধে নিহত সেনাদের নিয়ে এক স্মরণ সভায় বলেছেন,‘অত্যন্ত দু:খের সঙ্গে বলতে হচ্ছে যে, গতকাল ও আজ আমাদের দুই সেনা সহকর্মী কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।’
মহাসচিব বলেন,‘তাদের একজন কম্বোডিয়ার। অপরজন এল সালভাদরের। দুজনেই মিনুসমার’র (মালিতে শান্তিরক্ষা মিশন) সদস্য।’
জাতিসংঘ জানায় সেনা সদস্য, পুলিশকর্মকর্তা, বেসামরিক নাগরিক ও মিশনের অন্যান্য সংশ্লিষ্ট কর্মীদের মধ্যে শুক্রবার পর্যন্ত মোট ১৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। সেরে উঠেছে ৫৩ জন।
বিভিন্ন মিশনের মধ্যে সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত হয়েছে মালি শান্তিরক্ষা মিশনের সদস্যরা। দেশটিতে শান্তিরক্ষা মিশনে থাকা ৯০ জন সদস্য মহামারিতে আক্রান্ত, সেরে উঠেছেন ৪৩ জন ও মারা গেছেন দুজন।
মিশনগুলোয় করোনায় আক্রান্তের দিক থেকে এর পর অবস্থান করছে গণপ্রজাতান্ত্রিক কঙ্গো। গণপ্রজাতান্ত্রিক কঙ্গো শান্তিরক্ষিদের (মনুসক) ২১ সদস্য আক্রান্ত হয়েছেন, সেরে উঠেছেন তিনজন ।মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে থাকা ১৭ জন আক্রান্তের মধ্যে সেরে উঠেছেন দুই জন।
শান্তিরক্ষা মিশনের আক্রান্ত বাকিরা দক্ষিণ সুদান, লিবিয়া, ইসরায়েল ও দারফুরের সদস্য।
২০১৯ সালে বিশে^র ৩৯টি দেশে শান্তিরক্ষা মিশনে কাজ করতে গিয়ে সৈনিক, পুলিশ ও বেসামরিক সদস্যদের মধ্যে মারা গেছেন ৮৩ জন।
বাসস/অনু- জেজেড/১৯৩৫/আরজি