বাসস দেশ-১৮ : করোনার কারণে বন্ধ দৈনিক পূর্বকোণের প্রকাশনা

351

বাসস দেশ-১৮
পূর্বকোণ- প্রকাশনা
করোনার কারণে বন্ধ দৈনিক পূর্বকোণের প্রকাশনা
চট্টগ্রাম, ২৯ মে ২০২০ (বাসস) : করোনার কারণে সাময়িক ভাবে প্রকাশনা বন্ধ হয়ে গেল চট্টগ্রামে জনপ্রিয় দৈনিক পূর্বকোণ পত্রিকার। করোনায় প্রতিষ্ঠানটির দুই সাংবাদিক আক্রান্ত ও হিসাব বিভাগের একজনের মৃত্যুর পর পত্রিকার সম্পাদকীয় ও মুদ্রণ বিভাগ সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। তবে সকল সংবাদ কর্মীদের নিজের অবস্থান থেকে অনলাইন সংস্করণ চালু রাখার নির্দেশ দেয়া হয়েছে। শুক্রবার দৈনিক পূর্বকোণ সম্পাদক ডা. ম. রমিজ উদ্দিন চৌধুরী স্বাক্ষরিত এক চিঠিতে এসব সিদ্ধান্ত দেয়া হয়েছে।
দৈনিক পূর্বকোণের অনলাইন সংস্করণে প্রকাশিত সংবাদে জানানো হয় প্রতিষ্ঠানটির দুই কর্মী করোনা-আক্রান্ত হওয়ার প্রেক্ষিতে বর্তমানে অফিসে স্বাস্থ্য সুরক্ষামূলক সর্বোচ্চ ব্যবস্থা নেয়ার কাজ চলছে। এ কাজ শেষ হলেই পত্রিকার প্রকাশনা স্বল্পতম সময়ের মধ্যে চালু করা সম্ভব হবে বলে জানিয়েছেন পূর্বকোণ সম্পাদক ডা. ম. রমিজ উদ্দিন চৌধুরী।
গত ২৫ মে পূর্বকোণ লিমিটেডের হিসাব বিভাগের কর্মী আরাফাত হোসেন চিকিৎসাধীন অবস্থায় মারা যান চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। মৃত্যুর পর তার নমুনা নেয়া হয়েছিল। বুধবার (২৭ মে) নমুনা পরীক্ষার রিপোর্ট এলে জানা যায় তিনি করোনায় পজেটিভ ছিলেন।
এক বিবৃতিতে ম. রমিজ উদ্দিন চৌধুরী বলেন, করোনা পরিস্থিতির শুরু থেকেই পূর্বকোণ কর্মীদের মাঝে মাস্ক বিতরণ করা হয়। এছাড়াও অফিসে হ্যান্ডওয়াশসহ জীবাণুমুক্তকরণের সুব্যবস্থা রাখা হয়েছিল। কর্মস্থলে সামাজিক দূরত্ব বজায় রাখার স্বার্থে সাংবাদিক-কর্মচারিদের অফিসে উপস্থিতি কমিয়ে প্রকাশনার কাজ চালিয়ে যাওয়া হচ্ছিল।
তিনি বলেন, ইতোমধ্যেই আমাদের দুই সহকর্মী করোনায় আক্রান্ত হওয়ায় অফিসে আরও কিছু সুরক্ষামূলক ব্যবস্থা নেয়ার পদক্ষেপ নিয়েছি। সাংবাদিক-কর্মচারীরাই হচ্ছেন পূর্বকোণের প্রাণ সেজন্য তাদের নিরাপত্তার বিষয়টিকে আমরা সর্বাধিক গুরুত্ব দিয়েছি। আর তাই পত্রিকার প্রকাশনা সাময়িক বন্ধ রেখে পুরো অফিস জীবাণুমুক্ত করার ব্যবস্থা নিয়েছি। কর্মক্ষেত্র নিরাপদ করার মাধ্যমে আমরা খুব শিগগিরই আবার প্রকাশনায় ফিরব।
‘পূর্বকোণের অগণিত পাঠকদের স্বার্থে অনলাইন সংস্করণ যথারীতি চালু থাকবে জানিয়ে তিনি বলেন, করোনা আক্রান্ত দুই সহকর্মীই বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন। তারা সুস্থ হয়ে ওঠছেন। অন্যরাও সুস্থ আছেন। পূর্বকোণের সকল কর্মীর জন্য দোয়া কামনা করে পূর্বকোণের প্রকাশনা যাতে দ্রুততম সময়ে শুরু করা যায়, সে ব্যাপারে সকলের আন্তরিক সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ জানান তিনি।
বাসস/জিই/কেএস/কেসি/২০২৫/এবিএইচ