বাসস দেশ-২৪ : সিলেটের শেওলা স্থলবন্দর দিয়ে নিজ দেশে ফিরলেন ২০ বাংলাদেশী

242

বাসস দেশ-২৪
সিলেট-২০ বাংলাদেশী
সিলেটের শেওলা স্থলবন্দর দিয়ে নিজ দেশে ফিরলেন ২০ বাংলাদেশী
সিলেট, ২৮ মে, ২০২০ (বাসস) : সিলেটের শেওলা স্থলবন্দর দিয়ে বাংলাদেশে ফিরেছেন ২০ বাংলাদেশী ও ভারতে প্রবেশ করেছেন ৭৯ জন ভারতীয় নাগরিক।
করোনা ভাইরাসের কারণে দু’দেশে আটকে পড়া নাগরিকরা এ সীমান্ত দিয়ে নিজ নিজ দেশে প্রবেশ করেন। করোনা পরিস্থিতিতে ইমিগ্রেশন কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় বাংলাদেশ ও ভারতে আটকে পড়েন তারা।
অবশেষে প্রায় দুই মাস পর ৭৯ ভারতীয় নাগরিক ফিরে গেছেন তাদের নিজ দেশে। আর ভারত থেকে ফিরে এসেছেন আটকে পড়া ২০ বাংলাদেশি।
স্থলবন্দর সূত্র এ তথ্য নিশ্চিত করে জানায় , ব্যবসা-বাণিজ্য, চিকিৎসা ও পড়ালেখার জন্য ভারতে গিয়ে আটকা পড়েছিলেন তারা। একইভাবে বাংলাদেশে সফরে আসা ৭৯ ভারতীয় নাগরিক আটকা পড়েন। লকডাউন কিছুটা শিথিল হওয়ায় আজ তারা নিজ নিজ দেশে ফিরতে পেরেছেন।
বাংলাদেশ হতে ভারত ফিরে যাওয়া যাত্রীরা জানান,লকডাউনের পূর্বে তারা বিভিন্ন কাজে বাংলাদেশে এসেছিলেন। লকডাউনের কারণে তারা প্রায় দুই মাস ধরে বাংলাদেশে আটকা ছিলেন। আজ দেশে ফেরত যেতে পারায় তারা খুবই আনন্দিত।
ভারত থেকে ফিরে আসা শিলচরে অধ্যায়নরত এক বাংলাদেশি ছাত্র জানান, গত ২০ মার্চ থেকে শিলচরের একটি রেস্ট হাউসে বাংলাদেশি কয়েকজন ছাত্র লকডাউনে ছিল। সেখানে তাদের করোনা পরীক্ষাও করা হয়েছে। তাদের আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার বাংলাদেশে ফেরার সুযোগ করে দেয়া হয়। এ জন্য তারা সন্তোষ প্রকাশ করে ভারত ও বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান।
স্থলবন্দরের মেডিকেল চেক-আপ এর দায়িত্বে থাকা বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোয়াজ্জেম আলী খাঁন জানান, বৃহস্পতিবার ভারত থেকে দেশে ফেরা ২০ বাংলাদেশি নাগরিক সকলেই সিলেট বিভাগের বিভিন্ন জেলার বাসিন্দা। তারা শেওলা স্থলবন্দর হয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশের পর পরই সকলের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় তাদের শরীরে করোনা ভাইরাসের কোন লক্ষ্মণ বা উপসর্গ পাওয়া যায়নি। তবে তাদের সবাইকে হোম কোয়ারেন্টাইনে থাকার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।তারা সকলই শারীরিকভাবে সুস্থ রয়েছেন।
বাসস/মকসুদ/কেসি/২১৩০/এবিএইচ