বাসস ক্রীড়া-২ : কন্টাক্ট ট্রেনিংয়ের পক্ষে ভোট দিয়েছে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো

100

বাসস ক্রীড়া-২
ফুটবল-প্রিমিয়ার লিগ
কন্টাক্ট ট্রেনিংয়ের পক্ষে ভোট দিয়েছে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো
লন্ডন, ২৮ মে ২০২০ (বাসস) : জুনে ইংলিশ প্রিমিয়ার লিগ পুনরায় শুরু করার পদক্ষেপ হিসেবে অংশগ্রহণকারী ক্লাবগুলো সমন্বিতভাবে কন্টাক্ট ট্রেনিংয়ের পক্ষে ভোট দিয়েছে। এক বিবৃতিতে লিগের পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।
করোনাভাইরাসের কারনে মার্চ থেকে বন্ধ রয়েছে প্রিমিয়ার লিগ। শিরোপার পথে আর মাত্র দুটি জয় দুরে রয়েছে লিভারপুল। গত সপ্তাহ থেকে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো সামাজিক দূরত্ব মেনে ছোট ছোট গ্রুপে ট্রেনিং শুরু করেছে। কিন্তু ট্রেনিং প্রোটোকল নির্দেশনা মেনে এখন তাদের দ্বিতীয় ধাপে প্রবেশ করতে হবে।
কন্টাক্ট ট্রেনিংয়ের পক্ষে সকলে ভোট দেয়ায় এখন আর একসাথে অনুশীলনে কোন বাঁধা থাকলো না। এই সিদ্ধান্ত ক্লাব, খেলোয়াড়, কোচ ও সরকারের সাথে আলোচনা করেই নেয়া হয়েছে। এজন্য ইতোমধ্যেই ক্লাবগুলো প্রয়োজনীয় কাজ সম্পন্ন করেছে।
এদিকে প্রিমিয়ার লিগের পক্ষ থেকে বুধবার ঘোষনা দেয়া হয়েছে ১০০৮ জন খেলোয়াড় ও ক্লাব স্টাফদের মধ্যে পরিচালিত করোনা পরীক্ষায় নতুন করে চারজনের দেহে এর অস্তিত্ব পাওয়া গেছে। এর অর্থ হচ্ছে এ পর্যন্ত পরিচালিত ২৭৫২টি পরীক্ষার মধ্যে ১২ জনের দেহে কোভিড-১৯ সনাক্ত হয়েছে। আগামী মাসে লিগ মাঠে গড়ানোর আগ পর্যন্ত অল্প কিছু পজিটিভ কেস পাবার ইঙ্গিত পাওয়া গেছে।
দ্বিতীয় টায়ারের চ্যাম্পিয়নশীপে ১০১৪ জনের মধ্যে মাত্র দুটি পজিটিভ কেস পাওয়া গেছে। প্রিমিয়ার লিগ শুরু করার সম্ভাব্য তারিখ ধরা হয়েছে ১২ জুন।
যদিও কোচ ও খেলোয়াড়রা চাচ্ছে দীর্ঘদিনের বিরতির পর আরো ভালভাবে ঝুঁকি কমানোর সম্ভাব্য সুযোগ কাজে লাগিয়ে লিগ যাতে শুরু হয়। ইতোমধ্যেই পরিবারের ঝুঁকির কথা বিবেচনা করে বেশ কয়েকজন খেলোয়াড় নিজেদের নিরাপত্তার ব্যপারে শঙ্কা প্রকাশ করে অনুশীলনে যোগ দেননি। নিজ ক্লাবে তিনটি পজিটিভ কেস আসায় ওয়াটফোর্ড অধিনায়ক ট্রয় ডিনে অনুশীলনে যোগ দেননি। পাঁচ মাস বয়সী ছেলের কথা বিবেচনা করেই তিনি ক্লাব থেকে ছুটির অনুমতি পেয়েছেন। বিশ^কাপ জয়ী ফরাসি মিডফিল্ডার এন’গোলো কন্টেও ঘরে অনুশীলনের জন্য চেলসির কাছ থেকে অনুমতি পেয়েছেন।
করোনা সংকট কাটিয়ে ইউরোপীয়ান লিগ হিসেবে প্রথম মাঠে গড়ানো বুন্দেসলিগা বুধবার দর্শকবিহীন মাঠে তৃতীয় রাউন্ডের খেলা শেষ করেছে। আগামী ১১ জুন থেকে স্প্যানিশ লা লিগা শুরু হবার কথা রয়েছে।
ইউরোপের অন্যান্য স্থানে ফুটবল শুরু হওয়ায় টটেনহ্যাম ম্যানেজার হোসে মরিনহো মাঠে ফিরতে মরিয়া হয়ে উঠেছেন। প্রিমিয়ার লিগে সব মিলিয়ে এখনো ৯২টি ম্যাচ বাকি রয়েছে। স্কাই স্পোর্টসকে মরিনহো বলেছেন, ‘সত্যি কথা বলতে কি যখন থেকে বুন্দেসলিগা শুরু হয়েছে, পর্তুগীজ লিগ ও স্প্যানিশ লিগ তাদের ম্যাচ শুরুর ঘোষনা দিয়েছে তখন থেকেই আমার মনে হয়েছে আমরা সবচেয়ে বেশী কঠিন সময় পার করছি। কারন আমরাও মাঠে ফিরতে চাই। অন্যরা যেখানে মাঠে খেলছে সেখানে আমরা পারছিনা, বিষয়টা সত্যিই কঠিন।’
বাসস/নীহা/১৭৫২/স্বব