দেশের বিভিন্ন স্থানে মৎস্য সপ্তাহ উপলক্ষে কর্মসূচি পালন

278

ঢাকা. ১৯ জুলাই, ২০১৮ (বাসস) : দেশের বিভিন্ন স্থানে মৎস্য সপ্তাহ পালন করা হয়েছে। এ সংক্রান্ত খবর বাংলাদেশ সংবাদ সংস্থার সংবাদদাতা প্রেরণ করেছে। খবরগুলো হলো:
বগুড়া : ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’- এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে সারা দেশের মত জেলায় শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ।
সপ্তাহটি পালন উপলক্ষ্যে জেলা মৎস্য ও জেলা প্রশাসনের উদ্যোগে আজ সকালে বগুড়া জেলা প্রশাসন কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন, জেলা মৎস্য কর্মকর্তা রওশন আরা বেগম। সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী। বিশেষ অতিথি ছিলেন, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন, জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, বগুড়া সদর উপজেলা পরিষদের র্নির্বাহী অফিসার মোঃ আজিজুর রহমান প্রমুখ।
গোপালগঞ্জ : জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে জেলায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা মৎস্য অধিদপ্তর এ কর্মসূচীর আয়োজন করে।
বৃহস্পতিবার দুপুরে জেলা মৎস্য অফিস থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মৎস্য অফিস সম্মেলন কেন্দ্রে গিয়ে শেষ হয়। পরে সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক চৌধুরী ইমদাদুল হক। জেলা মৎস্য কর্মকর্তা নারায়ন চন্দ্র মন্ডলের সভাপতিত্বে আলোচনা সভায় গোপালগঞ্জ মৎস্য ডিপ্লোমা ইনিস্টিটিউটের অধ্যক্ষ মোহাম্মদ আলি মিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক আসলাম হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মাহাবুব আলী খান বক্তব্য রাখেন।
আলোচনা সভায় দেশীয় প্রজাতির মাছ বৃদ্ধি ও কারেন্ট জাল ও অবৈধ পন্থায় মৎস্য আহরণ বন্ধে করনীয় নিয়ে ব্যাপক আলোচনা করা হয়।
খাগড়াছড়ি : র‌্যালি আলোচনা সভা, মৎস্য পোনা অবমুক্তকরণের মধ্যদিয়ে জেলায় জাতীয় মৎস্য সপ্তাহ পালন শুরু হয়েছে।
এ উপলক্ষ্যে সকালে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে র‌্যালি বের করা হয়। শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি র‌্যালিতে নেতৃত দেন। র‌্যালীটি শহরের গুরুত্বপুর্ণ সড়ক পদক্ষিণ শেষে পরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা পরিষদ সদস্য ও মৎস্য বিভাগের আহবায়ক শতরুপা চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ, অতিরিক্তি জেলা প্রশাসক কাজী মো:চাহেল তস্তরী, অতিরিক্ত পুলিশ সুপার আফতাব আহমেদ, জেলা মৎস্য কর্মকর্তা একেএম মোখলেছুর রহমান প্রমুখ।
আলোচনা সভা শেষে খাগড়াছড়ি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় পুকুরে আনুষ্ঠানিকভাবে মৎস্য পোনা অবমুক্ত করেন প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ।
নওগাঁ : নওগাঁ কে ডি সরকারী উচ্চ বিদ্যালয় মিলনায়তনে মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টায় জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা মৎস্য অফিসার মোঃ ফিরোজ আহম্মেদ। এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রাশিদুল হক, সদর উপজেলা চেয়ারম্যান নমোঃ আবু বক্কর সিদ্দিক, সদর উপজেলা নির্বাহী অফিসার বেগম মুশতদানজিদা পারভীন এবং জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ গৌতম কুমার দাস।
নড়াইল : ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’Ñ এ প্রতিপাদ্যকে সামনে রেখে নড়াইলে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পারন করা হয়েছে। বৃহস্পতিবার জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে র‌্যালি, মাছের পোনা অবমুক্তকরণ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য এডভোকেট শেখ হাফিজুর রহমান।
এসময় আরো বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সোহরাব হোসেন বিশ^াস, জেলা মৎস্য কর্মকর্তা এস, এম,এনামুল হক, সহকারী পুলিশ সুপার জালাল উদ্দিন, সহকারী জেলা মৎস্য পরিচালক হোসনে আরা হ্যাপী, উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ এনামুল হোসেন প্রমুখ।
নীলফামারী : ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’- শ্লোগানে জেলায় শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ।
এ উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১১টায় জেলা মৎস্য দপ্তরের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।
এসময় জেলা মৎস্য কর্মকর্তা আবদুর রউফের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন, পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন, নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম প্রমুখ।
শেষে সেখানে জেলার তিনজন সফল মৎস্য চাষীকে পুরস্কার প্রদান করা হয়। পরে অতিথিরা সদর উপজেলা পরিষদের পুকুর, নীলসাগরের দীঘি, পুলিশ সুপারের বাংলোর পুকুর ও পুলিশ লাইন্সের পুকুরে মোট ৭৫ কেজি মাছের পোনা অবমুক্ত করেন।
নোয়াখালী : ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’- এ শ্লে¬াগানে নোয়াখালীতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে আজ র‌্যালি, আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্ত করা হয়েছে।
সকালে র‌্যালিটি জেলা প্রশাসন কার্যালয় থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিনণ করে বিআরডিবি মিলনায়তনে এসে শেষ হয়।
বিআরডিবি মিলনায়তনে জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা পুলিশ সুপার ইলিয়াস শরীফ, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডভোকেট শিহাব উদ্দিন শাহীন ও জেলা মৎস্য কর্মকর্তা ড. মো. মোতালেব হোসেন।
পরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনের পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।
এদিকে, সকালে নোয়াখালী জেলার হাতিয়া উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালি ও উপজেলা পরিষদ হল রুমে আকে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন, হাতিয়া উপজেলা নির্বাহী অফিসার জনাব মোহাম্মদ নুর-এ আলম। সভায় আরো বক্তব্য রাখেন জাতীয় মৎস্যজীবি সমিতির হাতিয়া উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মোঃ সাইফুল ইসলাম।
পঞ্চগড় : ‘স্বয়ংসম্পুর্ণ মাছে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ- এ স্লোগান নিয়ে পঞ্চগড়ে আজ বৃহস্পতিবার জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে। এ উপলক্ষ্যে আজ বেলা ১১টায় পঞ্চগড় জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালীতে জেলা প্রশাসক মোহাম্মদ জহিরুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ গিয়াস উদ্দীন আহমেদ, জেলা মৎস্য কর্মকর্তা ড.ে মাঃ আফতাফ হোসেন, জেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার মির্জা আবুল কালাম দুলাল,সদর উপজেলা নির্বাহী অফিসার এহেতেশাম রেজা, মৎস্য কর্মকর্তা আশরাফুজ্জামান সহ মৎস্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও মৎস্য চাষীরা অংশ নেন।
র‌্যালি শেষে পঞ্চগড় সরকারী অডিটোরিয়াম হলরুমে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা শেষে করতোয়া নদীর ব্রীজ সংলগ্ন জলাশয় মাছের পোনা অবমুক্ত করা হয়।
শরীয়তপুর : ‘স্বয়ংসম্পুর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ- এ প্রতিপাদ্য নিয়ে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ শুরু হয়েছে।
বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় মৎস্যজীবী সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষের অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে সদর উপজেলা চত্ত্বরে এসে শেষ হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসক কাজী আবু তাহেরের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার আব্দুল মোমেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল হাসেম তপাদার, ভাইস চেয়ারম্যান আলমগীর হোসেন হাওলাদার, মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা আক্তার শিল্পী ও জেলা মৎস্য কর্মকর্তা বিশ^জিৎ বৈরাগী। আলোচনা শেসে সদর উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্তকরণের মধ্যদিয়ে জাতীয় মৎস্য সপ্তাহের শুভ উদ্বোধন করেন বি এম মোজাম্মেল হক।
চাঁদপুর : ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’- এ প্রতিপাদ্য নিয়ে জেলায় ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ এর শুভ উদ্বোধন করা হয়েছে।
দুপুরে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে সদর উপজেলা সম্মূখে গিয়ে শেষ হয়।
পরে সদর উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান।
জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকির সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার শামসুন্নাহার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম এ গফুর মিয়া। স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম প্রমুখ।
কুষ্টিয়ায় : ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’- এ শ্লোগানকে সামনে রেখে কুষ্টিয়ায় শুরু হয়েছে মৎস্য সপ্তাহ-২০১৮। এ উপলক্ষে আজ (বৃহস্পতিবার) সকালে কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যলি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কালেক্টরেট পুকুর চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বিভিন্ন প্রজাতীর মাছের পোনা অবমুক্ত করেন জেলা প্রশাসক জহির রায়হান।
পরে জেলা প্রশাসকের সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক হাসান হাবিবের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা মৎস্য কর্মকর্তা গোলাম কিবরিয়া, জেলা তথ্য অফিসার মোঃ তৌহিদুজ্জামানসহ সংশ্লিষ্ট কর্মকর্তা, সহকারী পুলিশ সুপার শহিদুল্লাহসহ সাংবাদিক ও মৎস্যজীবিরা উপস্থিত ছিলেন