বাসস ক্রীড়া-১১ : এশিয়ান গেমসে দু’টি ব্র্রোঞ্জ বাড়ছে বাংলাদেশের

213

বাসস ক্রীড়া-১১
এসএ গেমস-
এশিয়ান গেমসে দু’টি ব্র্রোঞ্জ বাড়ছে বাংলাদেশের
ঢাকা, ২৭ মে ২০২০ (বাসস) : পাকিস্তানি অ্যাথলেটদের মাদক গ্রহণের কারণে দক্ষিণ এশিয়ান গেমসে (এসএ) দু’টি ব্র্রোঞ্জ বাড়তে যাচ্ছে বাংলাদেশের।
কাঠমান্ডুতে গত ডিসেম্বরে হয়ে যাওয়া এসএ গেমসে ডোপ নিয়েছিলেন পাকিস্তানের তিন অ্যাথলেট মোহাম্মদ নাঈম, মেহবুব আলী এবং সামি উল্লাহ। ঐ গেমসে ১১০ মিটার হার্ডলসে সোনা জিতেন নাঈম, ৪০০ মিটারে সোনা জিতেন মেহবুব এবং ১০০ মিটারে ব্রোঞ্জ জিতেন সামি।
এছাড়াও ৪ গুনিতক ১০০ মিটার এবং ৪ গুনিতক ৪০০ মিটার রিলেতে অংশ নিয়ে দু’টিতে ব্রোঞ্জ জিতেছিলেন তারা।
কিন্তু গেমস শেষ হবার আগে ডোপ টেস্টে ধরা পড়েন নাঈম-মেহবুব ও সামি। এরপর তদন্ত শেষে পাঁচ মাস পর ঐ তিন অ্যাথলেটের ডোপ টেস্টের প্রতিবেদন পেয়েছে পাকিস্তান অ্যামেচার অ্যাথলেটিকস ফেডারেশন।
প্রতিবেদনে তাদের ডোপ টেস্টে ইতিবাচক ফল এসেছে। যার কারণে চার বছরের জন্য নিষিদ্ধ হতে যাচ্ছেন তারা। এমনকি তাঁদের পদকও কেড়ে নেওয়া হবে বলে জানানো হয়েছে। এতে কপাল খুলতে পারে বাংলাদেশের। কারন দু’টি রিলে দেচৗড়ে চতুর্থ হওয়া বাংলাদেশ ব্রোঞ্জ পদকগুলো পাবে।
বাংলাদেশের হয়ে ৪ গুনিতক ১০০ মিটারে হাসান আলী, মোহাম্মদ ইসমাইল, আবদুর রউফ ও সাইফুল ইসলাম অংশ নেন। আর ৪ গুণিতক ৪০০ মিটার রিলেতে দৌড়ান জহির রায়হান, আবু তালেব, মাসুদ রানা ও সাইফুল ইসলাম।
ব্রোঞ্জ পদক দু’টি যাতে বাংলাদেশে আসতে পারে সে ব্যাপারে সর্বাত্মক চেষ্টা করছে বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন।
গেল এস গেমসে ১৯টি সোনা, ৩২টি রৌপ্য ও ৮৭টি ব্রোঞ্জ জিতে বাংলাদেশের অ্যাথলেটরা। এসএ গেমসের ইতিহাসে এবারই প্রথম এত বেশি সোনা জিতে বাংলাদেশ।
বাসস/এএমটি/১৯২৬/স্বব