বাসস ইউনিসেফ ফিচার-১ : নিউমোনিয়া নিয়ে অসচেতনতাই শিশুমৃত্যুর জন্য দায়ী

238

বাসস ইউনিসেফ ফিচার-১
শিশু-নিউমোনিয়া
নিউমোনিয়া নিয়ে অসচেতনতাই শিশুমৃত্যুর জন্য দায়ী
ঢাকা, ২৭ মে, ২০২০ (বাসস) : আজাদ আজমীর (৩) জ¦র ছিলো। সাথে শ^াসকষ্ট দেখা দেয়। আজাদের মা ভেবে পান না কি করবেন। শেষ পর্যন্ত তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসক কিছুক্ষণ পরীক্ষার পর বুঝতে পারেন, আজাদের নিউমোনিয়া হয়েছে।
সম্প্রতি ‘আইসিডিডিআরবি’-এর এক পরিসংখ্যান থেকে জানা যায়, “বাংলাদেশে প্রতি বছর শতকরা ২৮ ভাগ শিশুর (পাঁচ বছর বয়সের নিচে) মৃত্যুর জন্য নিউমোনিয়া দায়ী।” নিউমোনিয়া নিয়ে মানুষের অসচেতনতাই শিশুমৃত্যুর জন্য দায়ী।
‘নিউমোনিয়া’ হলো- ফুসফুসের এক ধরণের সংক্রমণ। যাতে অ্যালভিওলাই নামে ফুসফুসের ক্ষুদ্র বায়ুভরা থলিগুলোতে তরল ও পুঁজ জমা হয়। এই সংক্রমণের ফলে ফুসফুস ফুলে ওঠে এবং নিঃশ^াস নেয়ার ক্ষমতাকে কমিয়ে দেয়। ফলে, অক্সিজেন গ্রহণে সমস্যা হয়। এই রোগ মূলত শিশু এবং বয়স্কদের বেশি দেখা যায়। কেননা, এই বয়সে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে বলে সহজেই এই রোগ আক্রমণ করে। শীতে এই রোগ বেশি হলেও বছরব্যাপী এটা হয়ে থাকে।
শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের শিশু বিভাগের সহযোগি অধ্যাপক ডা. আল আমিন মৃধা বলেন, “সব সর্দি-কাশিই নিউমোনিয়া নয়। যখন জ¦র এবং এর সাথে কফ ও শ^াসকষ্ট থাকে তখন শ^াসতন্ত্রের প্রদাহ হয়েছে বলে ধরা হয়। দুই মাসের নিচের শিশুর শ^াস-প্রশ^াসের হার মিনিটে ৬০ বারের বেশি, এক বছরের নিচে ৫০ বা এর বেশি এবং ১-৫ বছর বয়সের শিশুর ৪০ বার বা এর বেশি শ^াস-প্রশ^াস হলে তাকে শ^াসকষ্ট বলে। তাই জ¦র-কাশিতে আক্রান্ত শিশু এ রকম ঘন ঘন শ^াস নিলে বা শ^াসের সাথে বুক বা পাঁজর নিচে দেবে যেতে থাকলে তাকে চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে।”
তিনি আরো বলেন, “অথচ শিশুর যখন শ^াসকষ্ট বেশি হলে, খাবারের পর সবকিছু বমি করে দিলে, খিঁচুনি হলে বা অজ্ঞান হলেও দ্রুত হাসপাতালে নিতে হবে। দুই-তিন সপ্তাহের মধ্যে এ রোগ সেরে যায়। দুই বছরের নিচে শিশুকে এ সময় বুকের দুধ দেয়া বন্ধ করা যাবে না।” ডা. মৃধা পরামর্শ দেন, এ সময় শিশুকে চুলার ধোঁয়া, মশার কয়েল ও সিগারেটের ধোঁয়া থেকে দূরে রাখতে হবে।”
গত ২৯-৩১ জানুয়ারি বার্সিলোনায় অনুষ্ঠিত ‘গ্লোবাল নিউমোনিয়া ফোরাম’-এ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে ডিরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিস-এর লাইন ডিরেক্টর শামসুল হক অন্যান্যদের সাথে অংশগ্রহণ করেন। সেখানে সরকারের পক্ষ থেকে তারা নিউমোনিয়ায় শিশুমৃত্যুর হার কমানোর বিষয়ে প্রতিশ্রুতি দেন। ডা. হক বলেন, “সরকার ইতিমধ্যে নিউমোনিয়ায় শিশুমৃত্যুর হার কমানোর জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। যেমন, নিউমোনিয়ার টিকা ইপিআই টিকার সাথে দেয়া হচ্ছে। ‘হেল্পিং বেবি’স ব্রেথ’ নামে একটি কর্মসূচি আছে, যাতে শিশু জন্মের এক মিনিটের মধ্যে তার নিঃশ^াস নেয়ার জন্য প্রয়োজনীয় কাজ করা হয়। মায়ের দুধ শিশুর জন্য সবচেয়ে পুষ্টিকর এবং সঠিক খাবার। এ বিষয়েও মায়েদের সচেতন করা হয়। মায়ের ত্বকের সংস্পর্শে থাকলে শিশু ভালো থাকে। এজন্য শিশুর কোনো সমস্যা হলে একটানা ২০ ঘণ্টা মায়ের সাথে তাকে বেধে রাখা হয়। দুই কেজি ওজনের কম ওজন নিয়ে শিশু জন্মালে তাকে মায়ের বুকের সাথে বেধে রাখা হয় (এ পদ্ধতিটি ‘ক্যাঙ্গারু মাদার কেয়ার’ বা ‘কেএমসি’ নামে পরিচিত)। এছাড়া যেসব শিশু ৭০০-৯০০ গ্রাম ওজন নিয়ে জন্মায় তাদেরকে ‘কেনো’ নামে একটি বিশেষ চিকিৎসা সেবার আওতায় নেয়া হয়। এ সব কিছুই শিশুর শ^াসকষ্ট বা নিউমোনিয়ার সাথে সম্পর্কিত এবং এগুলো কার্যকর পদ্ধতি।
তিনি আরো বলেন, “শিশুর শ^াস নিতে কষ্ট হচ্ছে কিনা কিংবা সে মায়ের দুধ টেনে খেতে পারে কিনা ইত্যাদি পর্যবেক্ষণ করে বাড়ি বাড়ি গিয়েও নিউমোনিয়ার ঝুঁকি সনাক্ত করছে স্বাস্থ্যকর্মীরা। নিউমোনিয়ায় শিশুমৃত্যুর হার কমানোর জন্য সরকার এভাবে স্বাস্থ্যকর্মী, নার্স এবং চিকিৎসকদেরও প্রশিক্ষণ দিচ্ছে। উপজেলা স্বাস্থ্যকেন্দ্রগুলোতেও বিনামূল্যে ওষুধ ও চিকিৎসা দেয়া হয়। সেখানেও অক্সিজেন ও নেবুলাইজারের ব্যবস্থা রয়েছে।”
সরকারের এতো উদ্যোগ থাকা সত্ত্বেও নিউমোনিয়য় শিশুমৃত্যুর হার কেনো কমছে না- জানতে চাইলে ‘সেভ দ্যা চিলড্রেন, বাংলাদেশ’-এর সিনিয়র অ্যাডভাইজার (স্বাস্থ্য ও পুষ্টি) ডা. গোলাম মোতাব্বির তার মাঠ পর্যায়ের অভিজ্ঞতায় দু’টি বিষয় পর্যবেক্ষণ করেছেন বলে জানান।
“এক. মানুষ চিকিৎসা দেরিতে শুরু করেন। সামান্য সর্দি-কাশিকে গুরুত্ব দেন না। হয়তো এর ‘ড্যানজার সাইন’গুলো জানতেন, কিন্তÍু ওই সময় ভুলে গেছেন। যখন সমস্যা ‘ক্রিটিক্যাল’ হয়, তখন গুরুত্ব দেন।
দুই. মানুষ এর সঠিক চিকিৎসা বাছাই করতেও ভুল করেন। শুরুতে অনেকে তেল মালিশ, কবিরাজি বা ওষুধের দোকান থেকে ওষুধ নিয়ে চিকিৎসা করেন। এর যে ভালো ওষুধ, চিকিৎসা ও সেবা হাসপাতালগুলোতে রয়েছে, সেখানে তারা সময়মতো যান না।”
“সব ধরণের মানুষের মাঝেই সচেতনতার অভাব রয়েছে। এটা শহর বা গ্রামের সমস্যা নয়। এটি একটি পরিবেশগত সমস্যা। হয়তো শিশুর ঠান্ডা লেগেছে। তার নিঃশ^াস নিতে কষ্ট হচ্ছে। কিন্তÍু মা বা অন্যান্যরা তা খেয়াল করেননি। চিকিৎসা নিতে দেরি করেছেন। এজন্য মানুষকে সচেতন হওয়া প্রয়োজন। তাহলে নিউমোনিয়ায় শিশুমৃত্যুর হার অনেক কমে যাবে”- বলে ডা. শামসুল হক এবং ডা. মোতাব্বির দু’জনেই একমত পোষণ করেন।
বাসস- ইউনিসেফ ফিচার/শানু/আহো/১০১৫/-কেজিএ