জয়পুরহাটে দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন বিষয়ক কর্মশালা

377

জয়পুরহাট, ২ এপ্রিল, ২০১৮ (বাসস) : দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আজ সোমবার দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন বিষয়ক জেলা পর্যায়ে এক অবহিতকরণ কর্মশালার অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক মো: মোকাম্মেল হক প্রধান অতিথি হিসাবে কর্মশালার উদ্বোধন করেন। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আ ত ম আব্দুল্লাহেল বাকী। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেইপ) আওতায় এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এ কর্মসূচীর আওতায় ২০২০ সালের মধ্যে ৫ লক্ষ জনকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন প্রদানের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে বলে কর্মশালায় জানানো হয়। প্রশিক্ষনের বিষয়গুলোর মধ্যে রয়েছে তৈরি পোশাক ও টেক্সটাইল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, নির্মাণ শিল্প, লাইট ইঞ্জিনিয়ারিং, চামড়া ও পাদুকা শিল্প, অ্যাগ্রো ফুড প্রসেসিং, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ও নাসির্ং এন্ড হেলথ টেকনোলজি। প্রশিক্ষন শেষে চাকরি পেতে সহায়তা প্রদান, সুবিধা বঞ্চিত প্রশিক্ষনার্থীদের ভাতা প্রদান সহ ৩০ শতাংশ নারী কোটা সংরক্ষনের ব্যবস্থা রাখা হয়েছে। সম্পুর্ন সরকারি খরচে এই সব প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
বর্তমান সরকারের ২০২০-২১ ভিশন এবং দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন বিষয়ক বিভিন্ন দিক তুলে ধরে কর্মশালায় আলোচনায় অংশগ্রহণ করেন সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব ফজলুর রহমান, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক তোসাদ্দেক হোসেন, সমাজসেবা বিভাগের উপ পরিচালক সেলিম শাহ, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাবিনা সুলতানা। পাওয়ার পেজেন্টশনের মাধ্যমে প্রকল্পের বর্তমান পরিস্থিতি তুলে ধরেন সোস্যাল মার্কেটিং কর্মকর্তা মানিক কুমার। জেলার বিভিন্ন বিভাগের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, সাংবাদিক ও কারিগরি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা কর্মশালায় অংশগ্রহণ করেন।