বাজিস-৬ : লক্ষ্মীপুরে কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

148

বাজিস-৬
লক্ষ্মীপুর-উদ্বোধন
লক্ষ্মীপুরে কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন
লক্ষ্মীপুর, ১৯ জুলাই, ২০১৮ (বাসস) : লক্ষ্মীপুর শহর সমাজসেবা কার্যালয়ে কম্পিউটার অফিস এপ্লিকেশন প্রশিক্ষণ কোর্স ২৭তম ব্যাচের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে শহর সমাজসেবা সমন্বয় পরিষদের আয়োজনে এ কোর্সের উদ্বোধন করেন জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো. নুরুল ইসলাম পাটোয়ারী।
সমন্বয় পরিষদের সভাপতি মো. ওহিদ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে ছিলেন, জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাস্টার রুহুল আমিন, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবু বিজন বিহারী ঘোষ, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হাফিজ উল্যাহ, নারী নেত্রী মমতাজ বেগম, কম্পিউটার প্রশিক্ষক মো. আবদুর রশীদ প্রমুখ।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শহর সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তা মুহাম্মদ মাহবুবুর রহমান।
শহর সমাজসেবা কার্যালয় সূত্রে জানা গেছে, অদক্ষ বেকার যুব সমাজকে দক্ষ জনশক্তিতে পরিণত করার লক্ষ্যে ২০০৫ সালের জুলাই মাসে কম্পিউটার প্রশিক্ষণ কার্যক্রম শুরু করা হয়। ২০১৬ সালের জুলাই অর্থাৎ ২৩তম ব্যাচ থেকে কারিগরি শিক্ষাবোর্ডের অনুমোদন পায়। এর আগে সমন্বয় পরিষদের মাধ্যমে প্রশিক্ষণার্থীদের সার্টিফিকেট প্রদান করা হলেও বর্তমানে কারিগরি শিক্ষাবোর্ড থেকে সার্টিফিকেট প্রদান করা হচ্ছে। প্রতি কোর্সের মেয়াদ ৬ মাস। বছরে দুটি কোর্স সম্পন্ন হয়। কোর্স ফি বাবদ ২ হাজার ৫০০ টাকা নেওয়া হচ্ছে। বর্তমানে শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে ৪০টি কম্পিউটারে প্রতিদিন তিনটি শিফ্টে ৪০জন করে ১২০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
উল্লেখ্য,লক্ষ্মীপুর শহর সমাজসেবা কার্যালয়ের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র থেকে ইতোমধ্যে ২ হাজার ৩ জন কম্পিউটার প্রশিক্ষণ নিয়েছে। এদের মধ্যে পুরুষ ১ হাজার ৩৪৪ জন এবং মহিলা ৬৫৯ জন। এসব প্রশিক্ষিত জনশক্তি নিজেদের যোগ্যতা দিয়ে ইতোমধ্যে সরকারি-বেসরকারি অফিসে এবং দেশ-বিদেশে কর্মসংস্থান করেছে। আবার অনেকে আত্মকর্মসংস্থানের সৃষ্টি করেছেন।
বাসস/সংবাদদাতা/১৬৩৩/মরপা