নিয়মিত টিকাদান ব্যাহত হওয়ায় বিশ্বে ৮ কোটি শিশুর জীবন ঝুঁকিতে : জাতিসংঘ

289

জেনেভা, ২৩ মে, ২০২০ (বাসস ডেস্ক) : করোনা মহামারির কারণে নিয়মিত টিকাদান কর্মসূচি ব্যাহত হওয়ায় বিশ্বে বিপুল সংখ্যক শিশুর জীবন ঝুঁকির মধ্যে পড়েছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফ শুক্রবার এ কথা জানায়। খবর এএফপি’র।
যৌথভাবে টিকাদান কার্যক্রম পরিচালনাকারি দু’টি জাতিসংঘ সংস্থা সতর্ক করে বলেছে , করোনার প্রাদুর্ভাবের কারণে ইতোমধ্যে কয়েক ডজন দেশে টিক কার্যক্রম মারাত্ম ব্যহত হওয়ায় প্রতিরোধযোগ্য অনেকগুলো রোগের পুনরুত্থানের পথ প্রশস্ত হয়েছে।
বিশ^স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউ এইচও)-এর মহাসচিব ট্রেডর্স আধানম গেব্রিয়াসস এক যৌথ ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন ‘কোভিড-১৯ বিশ^ব্যাপি জীবন রক্ষাকারি টিকাদান কার্যক্রম হুমকির মধ্যে ফেলে দিয়েছে।
‘বিভিন্ন ধনী ও গরীব দেশের লাখ লাখ শিশুর জীবন প্রাণঘাতি ডিপথেরিয়া, হাম ও নিউমোনিয়ার মতো রোগের ঝুঁকিতে ফেলে দিয়েছে’ উল্লেখ করে তিনি বলেন, বিশ^ এখন নতুন করোনাভাইরাসের নিরাপদ ও কার্যকরি ভ্যাকসিন খুঁজে বেড়াচ্ছে, কিন্তু অন্যান্য রোগ প্রতিরোধের টিকা- যেগুলো হাতের কাছেই রয়েছে সেগুলো এখনো সরবরাহ করা দরকার।
ট্রেডর্স বলেন, বিশ্লেষকদের মতে অন্তত ৬৮টি দেশে নিয়মিত টিকাদান কার্যক্রমণ ব্যহত হচ্ছে এবং এসব দেশে থাকা এক বছরের কম বয়সী প্রায় ৮ কোটি শিশুর জীবন ঝুঁকিতে রয়েছে।
তিনি বলেন, রাষ্ট্রসমূহকে টিকাবহির্ভূত শিশুদের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করতে হবে। তিনি লাওসের সুপারমার্কেটে আসা শিশুদের টিকাদানের ঘটনার উল্লেখ করে বলেন, এ ধরনের উদ্ভাবনমূলক সমাধানও খুঁজে বের করতে হবে।