ইতালিতে করোনায় মৃতের সংখ্যা সরকারি হিসাব নির্ভরযোগ্য নয় : আইএনপিএস

286

রোম, ২২ মে, ২০২০ (বাসস ডেস্ক) : ইটালিতে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা সরকারি প্রদত্ত সংখ্যার চেয়ে অনেক বেশি। দেশটির জাতীয় নিরাপত্তা সংস্থা বৃহস্পতিবার জানিয়েছে, মার্চ ও এপ্রিল মাসে সরকারি হিসেবে ৩২ হাজারের মৃতের উল্লেখ করা হয়েছিল, তবে প্রকৃত সংখ্যা এর চেয়ে আরো অন্তত ১৯ হাজার বেশি হতে পারে।
ইতালির বৃহত্তম সামাজিক নিরাপত্তা ও কল্যাণ সংস্থা, ন্যাশনাল ইনস্টিটিউট ফর সোস্যাল সিকিউরিটি (আইএনপিএস) বলেছে, নতুন এক তথ্যে বলা হয়েছে, সরকারি হিসাব ‘নির্ভরযোগ্য’ নয়। খবর এএফপি’র।
ওই তথ্যে দেখা যাচ্ছে, ইটালিতে মার্চ ও এপ্রিল মাসে মোট মৃতের সংখ্যা ১লাখ ৫৬ হাজার ৪‘শ ২৯ জন। যা ২০১৫ থেকে ২০১৯ সালের মধ্যের মার্চ ও এপ্রিলে রেকর্ডকৃত গড় মৃত্যু সংখ্যার চেয়ে ৪৬ হাজার ৯০৯ জন বেশি।
আইএনপিএস বলেছে, কিন্তু জাতীয় পরিসংখ্যানের ওপর ভিত্তি করে দেশটির সিভিল প্রটেকশন এজেন্সি ওই সময়ে ২৭ হাজার ৯৩৮ জনের করোনা সংক্রান্ত মৃত্যুর কথা জানায়।
অর্থাৎ দেশটির ভয়াবহ করোনা আক্রান্ত উত্তরাঞ্চলে বেরকর্ডকৃত ১৮ হাজার, ৪১২ জনের মৃত্যুসহ স্বাভাবিক মৃত্যুর সংখ্যার চেয়ে ১৮ হাজার ৯৭১ জন বেশি মৃত্যুর খবর জানানো হয়।
আইএনপিএস বলেছে, ‘প্রদত্ত তথ্যে এ সময় মৃত্যুর সংখ্যা স্থিতিশীল ছিল। আমাদের সচেতন থাকতে হবে যে, বিগত ওই দুই মাসে মোট মৃত্যুর সংখ্যার বড় একটা অংশ ছিল মহামারিতে মৃত্যুর।
এতে আরো বলা হয়, মৃত্যুর সংখ্যা কেবল মহামারির কারণেই বাড়েনি, হাসপাতালগুলোতে করোনা রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় অন্যান্য রোগী হাসপাতাল চিকিৎসা নিতে না পারাও মৃতের সংখ্যা বেড়ে যাওয়ার কারণ।
ইউরোপের সবচেয়ে ভয়াবহ ক্ষতিগ্রস্থ দেশ ইটালিতে শুক্রবার পর্যন্ত ৩২ হাজার ৪৮৬ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করা হচ্ছে, যেখানে শুধুমাত্র লম্বার্ডিতেই ২৬ হাজার ৭১৫ জনের মৃত্যু হয়েছে।