বাসস দেশ-২৯ : ঢাকা মহানগর বঙ্গবন্ধু পরিষদের তত্ত্বাবধানে ‘টেলি মেডিসিন সেবা’ পরিচালিত হচ্ছে

389

বাসস দেশ-২৯
বঙ্গবন্ধু পরিষদ-সেবা
ঢাকা মহানগর বঙ্গবন্ধু পরিষদের তত্ত্বাবধানে ‘টেলি মেডিসিন সেবা’ পরিচালিত হচ্ছে
ঢাকা, ২১ মে, ২০২০ (বাসস) : ফোন করলেই বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎকের মাধ্যমে সেবা পাওয়া যাচ্ছে। প্রতিদিন ভিন্ন ভিন্ন সময়ে বিশেষজ্ঞ ডাক্তারা মোবাইলের মাধ্যমে করোনাসহ বিভিন্ন রোগীর চিকিৎসা সেবা শুরু করেছেন। ঢাকা মহানগর বঙ্গবন্ধু পরিষদের তত্ত্বাবধানে কর্মকান্ড পরিচালিত হচ্ছে।
মহানগর কমিটির আহবায়ক সরদার মাহামুদ হাসান রুবেলের নেতৃত্বে ঢাকা মহানগরের সকল পর্যায়ের নেতৃবৃন্দ কার্যক্রমটিতে বিভিন্ন ভাবে যুক্ত রয়েছেন।এছাড়া যুক্ত রয়েছে বিআইডব্লিউটিএ ও সোনালী ব্যাংক বঙ্গবন্ধু পরিষদ।
বিআইডব্লিউটিএ’র পক্ষ থেকে সুব্রত রায় (পলাশ) সমন্বয়ক ও আক্তার হোসেন, পান্না বিশ্বাস তুষার কান্তি বনিক যুগ্ম সমন্বয়কের দায়িত্ব পালন করছেন। সোনালী ব্যাংক বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে সমন্বয়কের দায়িত্ব পালন করছেন লুৎফর রহমান পলাশ।
দেশে করোনা পরিস্থিতি শুরু হওয়ার পর থেকেই বঙ্গবন্ধু পরিষদ সারা দেশে সচেনতামূলক সেনিটাইজারের কাজ শুরু করে। কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক ডাক্তার এস এ মালেকের তত্ত্বাবধানে সারা দেশে বিভিন্ন সময়ে বিনা মূল্যে সেনিটাইজ সামগ্রী বিতরনসহ সচেতনা মূলক কর্মকান্ড পরিচালনা করা হয়।
মাহামুদ হাসান বলেন, করোনার এই দু:সময়ে বঙ্গবন্ধু পরিষদ নানা কার্যক্রম হাতে নিয়েছে। ‘টেলি মেডিসিন সেবা’ তার মধ্যে একটি। ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে অনেকেই হাসপাতালে যেতে পারছে না। তাদের চিকিৎসা সেবা দিতে আমাদের এই কার্যক্রম। সাধারণ মানুষের কথা চিন্তা করেই সারা বাংলাদেশে একটা চিকিৎসা সেবার একটি নেটওয়ার্ক গড়ে তোলা হয়েছে বলে জানান তিনি।
মাহামুদ হাসান বলেন, সেবা কার্যক্রমের জন্য আমরা প্রথমে করোরনা ঝুকি নির্ধারনের জন্য একটি মোবাইল অ্যাপস তৈরি করেছিলাম। যা ইতিমধ্যে ব্যাপক সমাদৃত হয়েছে। চিকিৎসার জন্যও আমাদের একটি অ্যাপস তৈরি করা আছে। আমরা দেখেছি দেশের অনেক মানুষই এই অ্যাপস ব্যবহারে অভ্যস্ত নয়। তাই আমরা মোবাইলের মাধ্যমে চিকিৎসা দিয়ে যাচ্ছি। সরাসরি মোবাইল কলের মাধ্যমে ডাক্তারদের সঙ্গে কথা বলে রোগীর সমস্যা তাৎক্ষণিক প্রেসক্রিপশন মোবাইলেই জানিয়ে দেওয়া হচ্ছে।
করনার বিরুদ্ধে লড়াইয়ে বঙ্গবন্ধু পরিষদের যে সমস্ত ডাক্তাররা নিয়মিত সেবা প্রদান করে যাচ্ছেন তারা হলেন , নবজাতক ও শিশু বিশেষজ্ঞ লেঃ কর্নেল ডা. কানিজ ফাতেমা সুলতানা (অব), (মোবাইল ০১৭১১-৯৪৩০৬৮) তিনি সময় দিচ্ছেন সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত। প্রিন্সিপ্যাল গাজী মেডিকেল কলেজ, প্রফেসর ড. বঙ্গ কমল বসু, (মোবাইল ০১৭১২৭৪৪৭৩৬) সময় দিচ্ছেন বিকাল ৪ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত। সহকারী অধ্যাপক, স্যার সলিমুরøাহ মেডিকেল কলেজ, গাইনী ও বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ ডা. বুশরা জাহান(০১৭১৮৭৯৭৮৮৫) সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সকাল ১০.৩০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, হৃদরোগ, মেডিসিন ও বাতজ্বর বিশেষজ্ঞ, ডাঃ এ আই জোয়ারদার (মোবাইল ০১৭১৩০১৫৫৯), সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সন্ধা৭টা থেকে রাত ১০ টা পর্যন্ত। বিডিএস, এমপিএইচ, পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন জার্নালিজম, সিনিয়র মেডিকেল অফিসার (ডেন্টাল), ঢাবি ডা. রথিন্দ্র নাথ সরকার (রবিন) (০১৭১৬২২৬১৮) সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত।
ডা. আ ফ ম মুনতাহী রেজা ( ০১৭১১-১২৫০৪৪) সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার দুপুর ১২ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। মডিসিন স্পেশালিস্ট ,ডাঃ নির্মল কুমার বিশ্বাস (০১৭৫১৯৯৯২৩৬) সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার দুপুর ১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত। ডি-কার্ড কার্ডিওলজিস্ট জুনিয়র কনসালটেন্ট নাটোর সদর হাসপাতাল,ডা. মলয় সাহা( ০১৭১৩৪-৩৭৩৮৩৪) সময় দিচ্ছেন শনি,সোম ,বুধবার সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত।
এমবিবিএস (ডিএমসি), সিসিইউ (বিএসইউ) জেনারেল প্রাকটিশনার অ্যান্ড সনোলজিস্ট, ডা. মো. মোশাররফ হোসেন (০১৯৭৭২১৭০৭৭) সময় দিচ্ছেন শনিবার থেকে বুধবার সকাল ০৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত।
এছাড়াও ডাঃ মো মশিউর রহমান (ে ০১৭১৫২৩৩০৮), মেডিসিন বিশেষজ্ঞ ডা. মো রুহুল কবির মোবাইল (০১৭২১২০০৬১২) , সার্জারী বিশেষজ্ঞ,ডা. সানজানা শারমিন শশী (০১৭৩২১৯৫৩৭৮),
ডা. সৈয়দ মুহাম্মদ শাহি (০১৭৮৩৭৪৭৭৮৭), জেনারেল প্র্যাকটিশনার ডা. আসাদ আদনান উপল (০১৭১২৩১০১৬৭) ডা. শাফিউল ইসলাম সাজিব( ০১৭৪৪৯২১১৪) ডা. শাফিউল ইসলাম সাজিব, (০১৭৪৪৯২১১৪), ডা. আফরোজা আকতার লাকী (০১৭১২৭২৫২৫৭),
ডা. বিশ্বজিত বর্মন বিজয় ( ০১৭১২-৩৩৯৫৫৮) ময়মনসিংহ মেডিকেল কলেজ, ময়মনসিংহ ডায়াবেটিস, হরমোন ও থাইরয়েড বিশেষজ্ঞ ডা. এ বি এম কামরুল হাসান (০১৭১১১০৩৯০৫) , দাঁতের সমস্যার জন্য ডা. আফরোজা আকতার লাকী ( ০১৭১২৭২৫২৫৭) ,এনেস্থিসিয়া বিশেষজ্ঞ ডা. বিশ্বজিত বর্মন বিজয় (০১৭১২-৩৩৯৫৫) ,হরমোন ও থাইরয়েড বিশেষজ্ঞ ডা. এ বি এম কামরুল হাসান ( ০১৭১১১০৩৯০৫) এবং মেডিসিন বিশেষজ্ঞ, গ্যাস্ট্রো অ্যান্ট্রোলজিস্ট, এন্ডোসকপিস্ট ডাক্তার দীপঙ্কর নাগ ( ০১৭১১১৩১০৬৬)।
বাসস/সবি/কেসি/২০৫৬/স্বব