বেলজিয়ামের সাথে চুক্তি নবায়ন করলেন মার্টিনেজ

206

ব্রাসেলস, ২১ মে ২০২০ (বাসস) : বেলজিয়াম জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে আরো দুই বছরের জন্য চুক্তি বৃদ্ধি করেছেন রবার্তো মার্টিনেজ। নতুন এই চুক্তির ফলে ২০২২ কাতার বিশ^কাপ পর্যন্ত তিনি বেলজিয়াম দলের দায়িত্বে থাকবেন। বেলজিয়ান ফুটবল ফেডারেশন আজ এই ঘোষনা দিয়েছে।
৪৬ বছর বয়সী এভারটনের সাবেক এই ম্যানেজার ২০১৬ সাল বেলজিয়ান জাতীয় দলের দায়িত্ব নেন। ২০১৮ সালে তার অধীনে বেলজিয়াম বিশ^কাপে তৃতীয় স্থান লাভ করেছিল।
এই স্প্যানিয়ার্ডের সাথে প্রাথমিক ভাবে বেলজিয়ামের চুক্তি ২০২০ পর্যন্ত ছিল। তবে করোনাভাইরাসের কারনে সেই চুক্তির মেয়াদ এক বছরের জন্য বৃদ্ধি করা হয়েছিল।
মার্টিনেজের অধীনে বেলজিয়াম এ পর্যন্ত ৪৩টি ম্যাচে ৩৪টিতে জয়ী হয়েছে, ৬টিতে ড্র করেছে এবং মাত্র তিনটিতে পরাজিত হয়েছে। তার অধীনেই বেলজিয়াম প্রথমবারের মত ফিফা বিশ^ র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান লাভ করেছিল।
২০০৭ সালে সোয়ানসি সিটির কোচ হিসেবে কোচিং ক্যারিয়ার শুরু করেছিলেন মার্টিনেজ। ২০০৯ সালে তিনি উইগানে যোগ দেন। এই দলের হয়ে ২০১৩ সালে ম্যানচেস্টার সিটিকে পরাজিত করে এফএ কাপের শিরোপা জিতেছিলেন। বেলজিয়াম জাতীয় দলে যোগ দেবার আগে ইংলিশ প্রিমিয়ার লিগে এভারটনের দায়িত্ব পালন করেছেন।