বাজিস-১ : সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ- কলেজ অনলাইন ক্লাশে সফল

202

বাজিস-১
অনলাইন-ক্লাশ
সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ- কলেজ অনলাইন ক্লাশে সফল
নীলফামারী, ২১ মে, ২০২০ (বাসস) : জেলার সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে জুম অনলাইন অ্যাপের মাধ্যমে চলছে শিক্ষার্থীদের পাঠদান। বর্তমান পরিস্থিতিতে ঘরবন্দী শিক্ষার্থীদের পড়াশুনা চালু রাখতে ওই উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।
প্রতিষ্ঠানটির অনলাইনে নিয়মিত পাঠদানের বিষয়টিতে সাড়া পড়েছে শিক্ষার্থী ও অভিভাবকের মধ্যে। এতে দূর্যোগে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও সন্তানের লেখাপড়ার নিয়ে দুঃচিন্তা অনেকটাই দূর হয়েছে অভিভাবকদের।
ওই প্রতিষ্ঠানটির উপাধ্যক্ষ মো. শফিকুল ইসলাম জানান, উদ্ভূত পরিস্থিতিতে সরকারের নির্দেশনায় দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় আমাদের প্রতিষ্ঠানও বন্ধ ঘোষণা করা হয়। তবে প্রতিষ্ঠানের অধ্যক্ষ লে. কর্নেল মো. সাজ্জাদ হোসেনের সার্বিক নির্দেশনায় বিকল্প হিসেবে অনলাইনে পাঠদান চালু রাখা হয়েছে। সংশ্লিষ্ট সকল শিক্ষকদের তত্ত্বাবধায়নে শিক্ষার্থী ও বিষয়ভিত্তিক শিক্ষকদের সমন্বয়ে হটস্অ্যাপ গ্রুপ গঠন করা হয়। আর এর মধ্যদিয়ে প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে একটি নিবিড় যোগাযোগের বন্ধন সৃষ্টি হয়। পরবর্তীতে প্রতিষ্ঠানের বাংলা ও ইংলিশ উভয় ভার্সনে নার্সারি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত অনলাইনে ক্লাশ চালু করা হয়েছে। আর সেই থেকে ক্লাশ রুটিন যথাযথভাবে অনুসরণ করে জুম অনলাইন অ্যাপের মাধ্যমে নিয়মিত ক্লাশ চলছে। পাশাপাশি প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইডে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম অব্যাহত রাখার জন্য প্রস্তুতিমুলক বাড়ির কাজ দেয়া হচ্ছে। সেই সঙ্গে সংসদ টিভির নিয়মিত কার্যক্রমও যথাযথভাবে অনুসরণ করা হচ্ছে। সকল শিক্ষার্থীর পাঠ্যসূচির অগ্রগতিও যথাযথভাবে অনুসরণ করা হচ্ছে।
উপাধ্যক্ষ মো. শফিকুল ইসলাম বলেন, অনলাইন ক্লাশে আমরা সফল হয়েছি। দূর্যোগে ঘরে বসে সকল শিক্ষার্থী মনোযোগ সহকারে লেখাপড়া করছে। প্রতিষ্ঠান না খোলা পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকবে।
বাসস/সংবাদদাতা/১০৫০/কেজিএ