বাসস বিদেশ-৯ : করোনা : চার মন্ত্রীসহ চিলির সিনেটের প্রায় অর্ধেক কোয়ারেন্টাইনে

106

বাসস বিদেশ-৯
ভাইরাস -চিলি
করোনা : চার মন্ত্রীসহ চিলির সিনেটের প্রায় অর্ধেক কোয়ারেন্টাইনে
সান্তিয়াগো, ১৯ মে, ২০২০ (বাসস ডেস্ক) : চিলিতে অন্তত তিন সিনেট সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পরে দেশটির সিনেটের ৫০ সদস্যের প্রায় অর্ধেক এবং ৪ জন মন্ত্রী কোয়ারান্টাইনে রয়েছেন। সোমবার কর্মকর্তারা এ কথা জানান।
এদিনে বেকার হয়ে পড়া লোকরা সান্তিয়াগোর দরিদ্র এলাকায় খাদ্য সহায়তার দাবিতে প্রতিবাদ বিক্ষোভ শুরু করলে পুলিশের সঙ্গে তারা সংঘর্ষে জড়িয়ে পড়ে।
অর্থমন্ত্রী ইগনাসিও ব্যারোনেস এবং চিফ অব স্টাফ ফিলিপ ওয়ার্ড উভয়ই টুইটারে জানিয়েছেন, টেস্টে তাদের করোনা নেগেটিভ, তবে দ্বিতীয় টেস্টের আগে পর্যন্ত তারা কোয়ারান্টাইনে থাকবেন।
ব্যারোনেস বলেন, সিনেটের ফিন্যান্স কমিটির সিনেটর জর্জ পিজারো করোনায় আক্রান্ত হওয়ায় শুক্রবার তার টেস্ট হয়েছে, জর্জ পিজারোর সঙ্গে তার নিয়মিত সাক্ষাৎ ঘটেছে। এরপর থেকেই প্রতিরোধমূলক কোয়ারান্টাইন শুরু করেছেন তিনি।
স্বরাষ্টমন্ত্রী এবং সমাজ উন্নয়ন মন্ত্রীও আইসোলেশনে আছেন।
বৈঠকের কারণে পিজারো এবং অপর আক্রান্ত এক সিনেটরের সংস্পর্শে আসায় গত সপ্তাহান্তে প্রায় ২০ জন সিনেটর আইসোলেশন শুরু করেছেন।
গত দেড় মাস ধরে সুনির্দিষ্ট কিছু লকডাউনসহ প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়া সত্ত্বেও দেশটিতে করোনার সংক্রমন ব্যাপক হারে বাড়ছে।
গত সপ্তাহে সরকার সান্তিয়াগোতে পুরোপুরি লকডাউন কার্যকর করে। দেশটিতে মোট আক্রান্তের ৮০ শতাংশই এই নগরীতে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪৬ হাজার, সান্তিয়াগোতে সোমবার মারা গেছে ৪৭৮ জন।
বাসস/এএফপি/অনু এমএবি/১৬০৫/জেহক