বাজিস-২ : টাঙ্গাইলের মধুপুরে ৫৩ প্রজাতির বৃক্ষ রোপণ কার্যক্রমের উদ্বোধন

270

বাজিস-২
বৃক্ষ-রোপণ
টাঙ্গাইলের মধুপুরে ৫৩ প্রজাতির বৃক্ষ রোপণ কার্যক্রমের উদ্বোধন
টাঙ্গাইল, ১৯ মে, ২০২০ (বাসস) : জেলার মধুপুর শালবনের সমৃদ্ধির জন্য দোখলা রেঞ্জের ৮০ হেক্টর বনভূমিতে দেশী ৫৩ প্রজাতির গাছের চারা রোপণের কার্যক্রম শুরু করা হয়েছে।
গতকাল গাছের চারা রোপনের কার্যক্রমের উদ্বোধন করেন টাঙ্গাইল বিভাগীয় বন কর্মকর্তা ড. জহুরুল হক। সুফল প্রজেক্টের আওতায় দোখলা রেঞ্জের ৮০ হেক্টর বনভূমিতে প্রতি হেক্টরে ১ হাজার ৫০০ করে মোট ১ লাখ ২০ হাজার দেশী ৫৩ প্রজাতির গাছের চারা লাগানো হবে।
দোখলা রেঞ্জ সূত্রে জানা গেছে, শালবনের পশু পাখির নিরাপদ খাদ্য, লাল মাটির শালবনের ঐতিহ্য ফিরিয়ে আনা, জীববৈচিত্র্য সংরক্ষণ, দেশী প্রজাতি গাছের সমাহার ও পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য টেকসই এই মিশ্র বাগান করা হচ্ছে। বন ব্যবস্থাপনার আওতায় গর্জন, জাম, চাপালিশ, ঢেউয়া, লটকন, গাব, জামরুল, জলপাই, আমড়া, বেল, তেঁতুল, আমলকী, হরিতকী, বহেরা, অর্জুন, বকুল, মহুয়া, নাগেশ্বর, নিম, কাটবাদাম, কাজু বাদাম, পেয়ারা, কানাইডিঙ্গা, জয়না, নেউর, চিকরাশি, আজুলী এবং ভেষজ গাছের মধ্যে তালমূল, তেজপাতা, সোনাপাতা, নাগদানা, জইফল, রক্ত চন্দনসহ দেশী প্রজাতির গাছের চারা গোবর ও মিশ্র সার দিয়ে রোপনের কার্যক্রম শুরু করেছে বন বিভাগের দোখলা রেঞ্জ।
এ ব্যাপারে দোখলা রেঞ্জ কর্মকর্তা আব্দুল আহাদ বাসসকে জানান, সুফল প্রজেক্টের আওতায় স্টেন্ড ইমপ্রভমেন্ট শাল বন এসোসিয়েট অর্থাৎ শালবনের বিদ্যমান অবস্থা ঠিক রেখে বনের মধ্যে লাল মাটির এ বনের পরিবেশ ও প্রকৃতির সাথে মিল রেখে দেশী ৫৩ প্রজাতির ফুল, ফল, ভেষজ ও পরিবেশ সম্মত টেকসই বাগানের লক্ষ্যে পশু খাদ্য ও পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য চারা রোপন করা হচ্ছে। এর ফলে শালবনের প্রকৃতি পরিবেশ, জীববৈচিত্র্য সংরক্ষণ ও বনের ঐতিহ্য ফিরে আসবে। বন্যপ্রাণীরা তাদের নিরাপদ খাদ্য পাবে। এই রেঞ্জে ৮০ হেক্টর বনভূমিতে প্রায় ১ লাখ ২০ হাজার গাছের টেকসই মিশ্র সমৃদ্ধশীল বাগান করা হবে।
বাসস/সংবাদদাতা/১০৫৮/কেজিএ