আগামীকাল ২ লাখ ৫১৪৫ হাজার কোটি টাকার নতুন এডিপির অনুমোদন

448

ঢাকা, ১৮ মে,২০২০ (বাসস) : জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) আগামীকাল যোগাযোগ খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আসন্ন ২০২০-২১ অর্থ বছরের জন্য ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন দিতে যাচ্ছে।
রাজধানীর শেরে বংলা নগর এনইসি সম্মেলনকক্ষে আগামীকাল সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এনইসি সভা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী গনভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যোগদান করবেন।
পরিকল্পনা কমিশনের একজন কর্মকর্তা জানান, নতুন এডিপির মোট ব্যয়ের ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা আসবে সরকারের নিজস্ব তহবিল থেকে এবং ৭০ হাজার ৫০১ কোটি ৭২ লাখ টাকা পাওয়া যাবে বৈদেশিক সহায়তা বাবদ।
তিনি আরো জানান, নতুন এডিপির আকার চলতি অর্থবছরের সংশোধিত এডিপির তুলনায় ১২ হাজার ২২৪ কোটি টাকা বেশি।
পরিকল্পনা সচিব মুহাম্মদ নুরুল আমীন বাসসকে বলেন, যোগাযোগ, স্বাস্থ্য, কৃষি ও সামাজিক নিরাপত্তা কর্মসূচিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে এবারের এডিপি চূড়ান্ত করা হয়েছে। সব মন্ত্রণালয় ও বিভাগের সাথে বিস্তারিত আলোচনা করে এডিবি প্রস্তুত করা হয়েছে, তাই কোন খাতে বরাদ্দের ঘাটতি থাকবে না বলে তিনি জানান।
করোনা মহামারির কারণে এডিপি চূড়ান্ত করার ক্ষেত্রে কোন সমস্যা তৈরি হচ্ছে কিনা-এমন প্রশ্নের উত্তরে পরিকল্পনা সচিব জানান, করোনা মোকাবেলায় চলতি এডিপির আওতায় প্রধানমন্ত্রী ১১২৭ ও ১৩৬৪ কোটি টাকা ব্যয়ে দু’টি পৃথক প্রকল্প অনুমোদন করেছেন। তিনি বলেন, এই অবস্থা চলতে থাকলে আগামী অর্থবছরেও এভাবে প্রকল্প অনুমোদন দেয়া যাবে।
এর আগে গত ১২ মে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে পরিকল্পনা কমিশন আসন্ন ২০২০-২১ অর্থবছরের জন্য ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার এডিপির খসড়া অনুমোদন করে। নতুন এডিপিতে অনুমোদিত প্রকল্প যুক্ত হচ্ছে ১ হাজার ৫৫৮টি।