ইলিয়াস আহমেদ চৌধুরীর ২৯তম মৃত্যুবার্ষিকী কাল

291

ঢাকা, ১৮ মে ২০২০ (বাসস): সাবেক সংসদ সদস্য ও গণপরিষদ সদস্য, মুক্তিযোদ্ধা, মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ, বিশিষ্ট ক্রীড়া সংগঠক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ভাগ্নে ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাইয়ের ২৯ তম মৃত্যুবার্ষিকী কাল। ১৯৯১ সালের এদিনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান ইলিয়াস আহমেদ চৌধুরী
ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাই ছিলেন একজন জাতীয় নেতা, যিনি তার জীবদ্দশায় দৈনিক পত্রিকা বাংলার বাণীর সম্পাদকমন্ডলীর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ও মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন তিনি।
তিনি আরামবাগ ক্রীড়া চক্রের সভাপতি ও খুলনা আবাহনী ক্রীড় চক্রের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। সফল ব্যবসায়ী ও সমাজসেবক ইলিয়াস আহমেদ চৌধুরী খুলনা অভ্যন্তরীণ নৌ পরিবহন মালিক গ্রুপের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।
ঢাকা-মাওয়া-খুলনা মহাসড়কের অন্যতম প্রস্তাবক ছিলেন এই নেতা। শিক্ষা বিস্তারে তিনি বহু শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করে গেছেন। নারী শিক্ষার বিস্তারে তার ভূমিকা ছিল অপরিসীম। তিনি শেখ ফজিলাতুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা।
ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাইয়ের জ্যেষ্ঠ পুত্র নূর-ই-আলম চৌধুরী মাদারীপুর ১ আসন থেকে ৬ বার নির্বাচিত জাতীয় সংসদ সদস্য। নবম জাতীয় সংসদে তিনি হুইপ হিসেবে দায়িত্ব পালন করেন।
নূর-ই-আলম চৌধুরী দশম জাতীয় সংসদে বাংলাদেশ আওয়ামী লীগের পার্লামেন্টারি পার্টির সাধারণ সম্পাদক ও অনুমিত হিসাব কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি একাদশ জাতীয় সংসদেরও সদস্য এবং চীফ হুইপের দায়িত্ব পালন করছেন।