ঘূর্ণিঝড় আম্ফান মোকাবেলায় বরগুনায় ব্যাপক প্রস্তুতি

267

বরগুনা, ১৮ মে, ২০২০ (বাসস) : ঘূর্ণিঝড় আম্ফান মোকাবেলায় জেলায় ৫০৯টি আশ্রয়কেন্দ্র, ৪২টি মেডিকেল টিম ও ৬ হাজারের বেশি স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে।
জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানিয়েছেন, আশ্রয়কেন্দ্রে নদী ও সমুদ্র তীরবর্তী বাসিন্দাদের নিয়ে আসা হবে। আশ্রয়কেন্দ্রগুলোতে সামাজিক দূরত্ব বজায় রাখতে বরগুনার সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের নির্দেশনা দেয়া হয়েছে। জেলা সদর ও উপজেলা পর্যায়ে দফায়-দফায় প্রস্তুতিমূলক সভা চলছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম।
বরগুনার সিভিল সার্জন ডা. হুমায়ুন শাহীন খান জানিয়েছেন, জেলার ৪২টি ইউনিয়নে ৪২টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। মেডিকেল টিমগুলো সব ধরনের প্রস্তুতি নিচ্ছে।
জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, মাছ ধরা সকল ট্রলারকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে। অধিকাংশই গভীর সাগর থেকে ফিরছে।
ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) টিম লিডার জাকির হোসেন মিরাজ জানিয়েছেন, ৬ হাজার ৩৩০ জন স্বেচ্ছাসেবী প্রস্তুত রয়েছেন।
আজ দুপুর পর্যন্ত প্রকৃতিতে আম্ফানের কোন প্রভাব এখনো লক্ষ্য করা যাচ্ছেনা। উপকূল জুড়ে রৌদ্রোজ্জল, ঝরঝরে আবহাওয়া বিরাজ করছে। তবে গভীর সাগর থেকে ফিরে আসা ট্রলারগুলোর জেলেরা জানিয়েছেন, সাগর উত্তাল হয়ে উঠেছে।