বাসস দেশ-৩২ : আটকে পড়া নাগরিকদের ফেরাতে কলকাতা উপ-হাইকমিশনের উদ্যোগ

121

বাসস দেশ-৩২
আটকে পড়া-উদ্যোগ
আটকে পড়া নাগরিকদের ফেরাতে কলকাতা উপ-হাইকমিশনের উদ্যোগ
কলকাতা, ১৭ মে, ২০২০ (বাসস) : লকডাউন জারির কারণে ভারতের পশ্চিম বাংলার কলকাতাসহ বিভিন্ন স্থানে আটকেপড়া বাংলাদেশী নাগরিকদের আকাশ পথে ফিরিয়ে আনতে আরেক দফা সরকারি ভাবে উদ্দ্যোগ নিয়েছে কলকাতা উপ-হাইকমিশন।
কলকাতা উপ-হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বলা হয়, এই উদ্দেশ্যে আগামী ২০ মে কলকাতা থেকে ঢাকাগামী বিমান পরিচালনার একটি পরকল্পনা রয়েছে। উক্ত বিমানে প্রত্যাবর্তণে ইচ্ছুক বাংলাদেশী নাগরিকদের জরুরি ভিত্তিত তাদের নাম, পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর, ইমেইল ও ভারতে বর্তমান অবস্থাকালিন ঠিকানা জানিয়ে হাইকমিশনের ই-মেইল misson.kolkata@mofa .gov.bd এ নিবন্ধন করার জন্য বলা হয়েছে।
পর্যাপ্ত সংখ্যক নাম প্রাপ্তির ভিত্তিতে উপ-হাইকমিশন একটি তালিকা তৈরী করবে এবং তা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বরাবরে প্রেরণ করা হবে, এর ভত্তিতে বিমান বাংলাদেশ একটি চুড়ান্ত তালিকা তৈরি করবে যা তাদের নিজস্ব ওয়েবসাইটে আপলোড করবে। সেই তালিকায় অন্তর্ভুক্ত ব্যক্তিগণকে আগে আসার অগ্রাধিকার ভিত্তিতে বিমানের নির্দিষ্ট নিয়ম মোতাবেক টিকেট সংগ্রহ করতে হবে।
এ ছাড়াও কলকাত উপ-হাইকমিশনের পক্ষ থেকে বলা হয়েছে ভারতে অবস্থানকালীন যাদের ভিসার মেয়াদ ইতোমধ্যে শেষ হয়ে গেছে বা শেষ হবে অথবা এই সময় কাল ৯০ দিন অতবাহিত হয়ে গেছে এমন অবস্থায় থাকলে তাদেরকে ভারত সরকারের এক্সিট পারমিটের জন্য কলকাতাস্থ বৈদেশিক আঞ্চলিক রেজিস্ট্রেশন (এফ আর আর ও) দপ্তরের এই indianfrro.gov.in ওয়েবসাইটের মাধ্যমে কোন রকম জরিমানা ছাড়াই অনলাইনে ফরম ফিলআউট করে সাবমিট করতে হবে এবং এর কপি ইমিগ্রেশনে দেখানোর জন্য প্রিন্ট করে সাথে রাখতে হবে।
এ ব্যাপারে সংশ্লিষ্ট ক্ষেত্রে আরও বিস্তারিত কিছু জানা বা সহায়তার জন্য প্রয়োজনে হলে কলকাতা উপ-হাইকমিশনের +৯১ ৩৩ ৪০১২৭৫০০ হট লাইন/হোয়াটস আপ +৯১-৯০৩৮২২৩৮৩২ ও +৯১-৯৭৪৮৬৮২৫৭৯ ফোন নম্বরে যোগা যোগ করতে বলা হয়েছে।
বাসস/ডিএম/কেসি/২০১৭/স্বব